Narration কী

এসএসসি ও এইচএসসির ছাত্রছাত্রীদের সুবিধার্থে আমি ইংরেজি গ্রামারের টপিক নিয়ে আলোচনা করবো। কমেন্টের মাধ্যমে জানাবে তোমরা উপকৃত হচ্ছ কিনা। যদি তোমাদের কাজে লাগে এবং আমাকে উৎসাহ দাও, আমি চালিয়ে যাব। আপনারা অনেকেই Narration পরিবর্তন করতে সমস্যার মুখোমুখি হন এবং অনেকে এ সম্পর্কে মোটেই জানেন না। এখানে আমি তোমাদের Narration আসলেই কি তা নিয়ে আলোচনা করব। পরবর্তীতে Narraion পরিবর্তন করার ‍উপায় নিয়ে লিখব।

Narration সম্পর্কে ধারণাঃ

ভাবুন, আপনার বাবা গতকাল আপনাকে বলল, “আমি সংবাদ পড়ছি”। এটি Direct

আবার,  আজ আপনি কথাটি আপনার মাকে গিয়ে কিভাবে বলবেন? বলবেন, বাবা বললেন যে তিনি সংবাদ পড়ছিলেন। এটি Indirect.

এখানে, আপনি আপনার মত করে, আপনার বাবার বলা বাক্যটি পরিবর্তন করেছেন। এমন পরিবর্তন করাই হচ্ছে, Direct থেকে Indirect Speech এ পরিবর্তন করা।

what is narration

 

উপরের ছবিটির দিকে লক্ষ্য কর। প্রথম অংশে গতকাল ছেলেটি (Alex) মেয়েটিকে বলেছিল, “I am going to market” কিন্তু আজ মেয়েটি তার মাকে গতকালের ঘটনাটি রিপোর্ট করছে এবং সে বলছে, Alex said that he was going to market.

অর্থাৎ, আমরা কারো কাছ থেকে কোন ঘটনা শোনার পর, তা যখন অন্যের কাছে বর্ণনা বা রিপোর্ট করি আমরা দুইভাবে করতে পারি। এক, বক্তা যেভাবে বলেছে, হুবহু সেইভাবে বলা যাকে Direct Narration বলে। দুই, বক্তার উক্তিগুলো নিজের ভাষায় বর্ণনা করা যাকে Indirect Narration বলে।

Narration অনুশীলন করতে পারেন- Passage Narration Exercise

জেএসসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষায় Narration থেকে আবশ্যিক একটি প্রশ্ন থাকে। এখানে, একটি বাক্য বা প্যাসেজ Direct বা Indirect এ দেয়া থাকবে। তোমাদেরকে বাক্য বা প্যাসেজটির উক্তি পরিবর্তন করতে হবে।

উক্তি পরিবর্তনের জন্য তোমাকে অবশ্যই কিছু মৈলিক বিষয় জানতে হবে। তা হলোঃ

Sentence (Assertive, Interrogative, Imperative, Optative and Exclamatory), Pronoun and Tense. এগুলো সম্পর্কে তোমার ধারনা পরিষ্কার না হলে, Narration বুঝতে তোমার অসুবিধা হবে। কমেন্ট করে জানাও, এ মৈলিক টপিকগুলোর কোনটিতে তোমার এখনো ডাউট আছে, আগে তা নিয়ে আলোচনা করব।

About Bangla Gov Jobs

Check Also

এসএসসি ও দাখিল পরীক্ষার সময়সূচি ২০২১ প্রকাশিত – রুটিন দেখুন ও ডাউনলোড করুন

দাখিল পরীক্ষার নতুন রুটিন, SSC পরীক্ষার রুটিন 2021 প্রকাশঃ ২০২১ সালের এসএসসি ও  মাদ্রাসা বোর্ডের দাখিল পরীক্ষার সময়সূচী প্রকাশিত হয়েছে। প্রকাশিত সময়সূচী অনুযায়ী ২০২১ সালের এসএসসি ও  দাখিল পরীক্ষা আগামী ১৪ নভেম্বর ২০২১ তারিখ থেকে শুরু হবে। সময়সূচী অনুযায়ী পরীক্ষা সকাল ১০ টা থেকে ১১.৩০ টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। শিক্ষার্থীদের পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *