হিন্দু ধর্মের উৎপত্তি কত সালে? (ধর্ম পরিচিতিঃ পর্ব-০২)

হিন্দু ধর্ম একটি প্রাচীন ধর্ম, কত সালে এর উৎপত্তি হয়েছে তা একবাক্যে বলা সম্ভব না। কারণ, ইতিহাসবিদেরাও সঠিক সময় নির্ধারণ করতে পারেননি। এটি ভারতীয় উপমহাদেশের একটি প্রাকৃতিক ধর্ম, আচারসর্বস্বও বলা চলে। এই ধর্মে মোক্ষ, কর্ম, পুনর্জন্ম এইসব ধারণা রয়েছে।

ইতিহাস বিশ্লেষকদের মতে, ২৫০০-৩০০০ খ্রিস্টপূর্বাব্দে আর্যরা ভারতে প্রবেশ করে এবং তাদের সাথে নিয়ে আসে বেদ আর বৈদিক ধর্ম। সেদিক থেকে হিন্দু ধর্মের উৎপত্তি ৪৫০০-৫০০০ বছর আগে বলে অনুমান করা যায়। কেউ কেউ আবার দাবি করেন ৪০০০ বছর আগে, আবার কেউ কেউ আর্যদের আগমনের বিষয়টাকে বিশ্বাস করেন না। তারা মনে করেন ভারতীয় উপমহাদেশেই এই ধর্মের উৎপত্তি, একই সাথে বেদ নামের ধর্মগ্রন্থেরও। 

ইরান থেকে, ইউরোপের ইউরাল পর্বতমালার আশেপাশের কোন জায়গা থেকে নাকি ভারতবর্ষেই আর্যদের আদি বাসস্থান ছিল এই সম্পর্কে গ্রহণযোগ্য কোন সূত্র থাকলে নিচে কমেন্ট করে জানাতে পারেন। 

About Bangla Gov Jobs

Check Also

রমজান মাসে কবরবাসীদের কবরের আজাব বন্ধ থাকে…

পবিত্র রমজান কবরবাসীদের জন্য ঈদের মাস। কারণ এ মাসে কবরের আজাব বন্ধ থাকে। আর ঈদের নামাজের পরপরই তাদের কবরের আজাব আবার শুরু হয়ে যায়। আমরা এই পবিত্র রমজানে আমাদের অতিপ্রিয় মানুষগুলোকে যেন ভুলে না যাই, যারা কবরবাসী হয়েছেন। ভুলে গেলে চলবে না একদিন আপনাকেও কবরে যেতে হবে। অনেকের বাবা নেই, মা নেই, ভাই নেই, বোন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *