সমসাময়িক শিল্প ও সংস্কৃতি উদযাপনে ‘ট্রান্সফরমিং ন্যারেটিভস মেলা অ্যান্ড সিম্পোসিয়াম’ আয়োজন করবে ব্রিটিশ কাউন্সিল

সমসাময়িক শিল্প ও সংস্কৃতি উদযাপনের লক্ষ্যে, কালচার সেন্ট্রাল চলতি মাসের ১৯ থেকে ২১ মার্চ ব্রিটিশ কাউন্সিল, আর্টস কাউন্সিল ইংল্যান্ড ও বার্মিংহাম ভিত্তিক ১০ টি সাংস্কৃতিক কেন্দ্রের সাথে অংশীদারিত্বে ‘ট্রান্সফরমিং ন্যারেটিভস মেলা অ্যান্ড সিম্পোসিয়াম’ শীর্ষক একটি অনুষ্ঠানের আয়োজন করবে।

‘ট্রান্সফরমিং ন্যারেটিভস’ একটি আন্তর্জাতিক প্রোগ্রাম, যা সৃজনশীল ও সাংস্কৃতিক খাতের সাথে সংশ্লিষ্ট ব্যক্তিদের এবং বার্মিংহামের সাংস্কৃতিক প্রতিষ্ঠানগুলোকে সহায়তা প্রদানের জন্য ডিজাইন করা হয়েছে; একইসঙ্গে পাকিস্তান ও বাংলাদেশের বিভিন্ন শহরের শিল্পী ও প্রতিষ্ঠানগুলোর মধ্যে সাংস্কৃতিক ও সৃজনশীলতা বিনিময় করতে এ উদ্যোগটি সহায়ক ভূমিকা পালন করবে।

এ লক্ষ্যে তিনদিনব্যাপী একটি অনলাইন উৎসব আয়োজন করা হবে, যেখানে বার্মিংহাম, পাকিস্তান ও বাংলাদেশের বিভিন্ন শিল্পীরা তাদের নতুন শিল্পকর্ম, সঙ্গীত ও চলচ্চিত্র প্রদর্শনের সুযোগ পাবেন এবং সেখানে তারা এ বিষয়গুলো নিয়ে আলোচনা-সমালোচনা ও এগুলোর প্রভাব নিয়েও কথা বলতে পারবেন।

এটি সকাল ১০ টা থেকে বিকাল ৪টা (জিএমটি), দুপুর ৩ টা থেকে রাত ৯টা ( পিকেটি) ও বিকাল ৪ টা থেকে রাত ১০ টা (বিএসটি) পর্যন্ত চলবে।

এ অনলাইন উৎসবে অংশ নিতে আগ্রহীরা এই ঠিকানায় www.transformingnarratives.com প্রবেশ করে টিকিট প্রি-বুক করতে পারবেন। যারা এ উৎসবে অংশ নিতে পারবেন না তারা ট্রান্সফরমিং ন্যারেটিভস এর ইউটিউব ও ফেসবুক চ্যানেলে এ উৎসবটি দেখতে পাবেন।

অংশগ্রহণকারীদের উন্নত অভিজ্ঞতা প্রদানে উৎসবের তিনদিন জুড়ে একসাথে তিনটি অনুষ্ঠান চলবে। এ অনলাইন উৎসবে একটি মেলা আয়োজন করা হবে, যেখানে পাকিস্তানের আহসান বারী ও শেখ ডায়না এর যৌথ প্রয়াসে নির্মিত ‘ঢাকা সে করাচি চ্যাপ্টার টু’ চলচ্চিত্রটি দেখানো হবে। এ চলচ্চিত্রটির মূলপ্রতিপাদ্যে হলো এখানে বাংলাদেশের রাজধানী ঢাকা ও পাকিস্তানের করাচি’র বিভিন্ন বিষয়ের গল্পকে সমান্তরাল ভাবে তুলে ধরা হয়েছে। একই সাথে, নিজ বাসভূমের প্রতি ব্যক্তিগত অনুভূতির বহিঃপ্রকাশ, পরিবার- সম্পর্ক, নিজস্ব পরিচয় নিয়ে বাংলাদেশের শেহজাদ চৌধুরী ও মাহতাব হুসেইনের নির্মিত ছবি ‘ডিয়ার…কাইন্ডেস্ট’ ও দেখানো হবে।

আলোচনা সভা বা সিম্পোসিয়ামের দিন বিভিন্ন বিষয়ে আলোচনা-সমালোচনা ও বিতর্কের আয়োজন করা হবে। শিল্প অবকাঠামোগুলোর মধ্যে বিভিন্ন উদ্যোগ ও ‘সেলফ অরগানাইজড’ গ্রুপগুলো কীভাবে স্থানীয় শিল্পগুলোকে বৈশ্বিক পরিসরে আকৃতি প্রদান করছে সেখানে তা নিয়েই আলোচনা করা হবে। ট্রান্সফরমিং ন্যারেটিভস কমিউনিটির শিল্পী, তত্ত্বাবধায়ক ও শিল্পখাতের নেতৃত্বপ্রদানকারীদের নিয়ে ‘ওয়ান-অন- ওয়ান’ আলোচনার (আলাপ) আয়োজন করা হবে।
এ নিয়ে ট্রান্সফরমিং ন্যারেটিভস এর প্রকল্প পরিচালক সোফিনা জ্যাগোট বলেন, ‘বার্মিংহাম, বাংলাদেশ ও পাকিস্তানের মানুষের মধ্যে পারস্পরিক সুবিধা প্রদানের জন্য সাংস্কৃতিক বিনিময়ের পথকে সুগম করাই ট্রান্সফরমিং ন্যারেটিভস এর লক্ষ্য। এ মেলা ও আলোচনা সভা (সিম্পোসিয়াম) আমাদের উদ্ভাবনী প্রোগ্রামগুলোর বিভিন্ন উপাদানগুলোকে একই বিন্দুতে মিলিত করতে সাহায্য করবে। এ উৎসবের মাধ্যমে ট্রান্সফরমিং ন্যারেটিভস এর বিভিন্ন অর্জন, সংযোগ ও কাজগুলো ভাগাভাগি করতে আমরা সচেষ্ট রয়েছি এবং তিনটি দেশের মধ্যে ভবিষ্যতের সৃজনশীল ও সাংস্কৃতিক সংযোগ স্থাপনে এটি নতুন দিগন্তের সূচনা করবে।’

এ নিয়ে ট্রান্সফরমিং ন্যারেটিভস’র ক্রিয়েটিভ প্রোডিউসার সাদিয়া রহমান বলেন, “গত চার বছরে পাঁচশ’রও বেশি মানুষের সাথে কাজ করেছে ট্রান্সফরমিং ন্যারেটিভস এবং এ উৎসবটি পারস্পরিক সম্পৃক্ততার বিষয়টিকে প্রতিফলিত করবে। বার্মিংহাম, পাকিস্তান ও বাংলাদেশে অনেক বচৈত্র্যিতা রয়েছে। এ মেলা ও আলোচনা সভায় ভৌগলিক ও লৈঙ্গিক দৃষ্টিকোণ সহ বিভিন্ন অর্থনৈতিক অবকাঠামোর সাথে সম্পৃক্ত বিষয়গুলো তুলে ধরা হবে। ট্রান্সফরমিং ন্যারেটিভস এর মাধ্যমে বিস্তৃত পরিসরের বিভিন্ন কাজ আদান-প্রদান করার পাশাপাশি এর প্রভাবগুলো প্রদর্শন করতে পারবো বলে প্রত্যাশা করছি।”

বিস্তারিত জানতে ভিজিট করুন – www.transformingnarratives.com কিংবা ট্রান্সফরমিং ন্যারেটিভস এর সোশ্যাল মিডিয়া অনুসরণ করুন: Twitter – @T_Narratives, Instagram – @transformingnarratives অথবা ফেসবুক পেজ ভিজিট করুন: Facebook – TransformingNarratives.

About Bangla Gov Jobs

Check Also

কুয়েটে হুয়াওয়ের ‘সিডস ফর দ্য ফিউচার ২০২২ বাংলাদেশ’ রোড শো-নিবন্ধন প্রক্রিয়া উন্মুক্ত

হুয়াওয়ের ফ্ল্যাগশিপ সিএসআর প্রোগ্রাম ‘সিডস ফর দ্যা ফিউচার ২০২২, বাংলাদেশ’ রোড শো সম্প্রতি খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) অনুষ্ঠিত হয়েছে। রোড শোটি বিশ্বের শীর্ষস্থানীয় আইসিটি অবকাঠামো এবং সেবাদাতা প্রতিষ্ঠানটির মাসব্যাপী উদ্যোগের একটি অংশ। অনুষ্ঠানে কুয়েটের ইইই বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মোহাম্মদ সাইফুর রহমান; কুয়েটের অন্যান্য অনুষদ সদস্য এবং হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের পাবলিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *