মোনাশ কলেজ ডিপ্লোমা (এমসিডি)’তে ভর্তি হওয়া শিক্ষার্থীদের জন্য ইউসিবি’র ওরিয়েন্টেশন প্রোগ্রাম আয়োজন

দেশে মোনাশ কলেজ, অস্ট্রেলিয়ার একমাত্র অংশীদার ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ (ইউসিবি) গত ১৭ ফেব্রুয়ারি অনলাইন প্ল্যাটফর্মে মোনাশ কলেজ ডিপ্লোমা (এমসিডি) ওরিয়েন্টেশন প্রোগ্রাম আয়োজন করেছে।

নিজ দেশে বসে স্বাচ্ছন্দ্যে বিশ্বমানের শিক্ষা অর্জনের সুযোগ পাওয়ায় এটি শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের জন্য নিঃসন্দেহে একটি স্মরণীয় মুহূর্ত ছিল। মোনাশ কলেজ ডিপ্লোমা (এমসিডি) প্রোগ্রামে ভর্তি হওয়া শিক্ষার্থীরা এই অনুষ্ঠানে অংশ নেন। ওরিয়েন্টেশন প্রোগ্রামে উপস্থিত ছিলেন ইউনিভার্সাল কলেজ বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. সন্দীপ অনন্তনারায়ণন, ইউসিবি’র অ্যাকাডেমিক অ্যাফেয়ার্সের ডিন অধ্যাপক সারোয়ার উদ্দিন আহমেদ, হেড অব মার্কেটিং আমিদ হোসেন চৌধুরী, হেড অব এনরোলমেন্ট জামাল উদ্দিন জামি, অ্যাকাডেমিক অ্যাডমিনিস্ট্রেশনের ম্যানেজার শফিক ওয়ায়েস এবং অন্যান্য অনুষদ সদস্যবৃন্দ। অতিথিরা নতুন শিক্ষার্থীদের স্বাগত জানিয়ে বক্তব্য প্রদান করেন এবং এমসিডি প্রোগ্রাম সম্পর্কিত নির্দেশিকা ও অ্যাকাডেমিক কার্যধারা, অসদাচরণ এবং প্রয়োজনীয় অ্যাকাডেমিক বিষয়াদি সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন।

উল্লেখ্য যে, ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ (ইউসিবি) দেশের শিক্ষা মন্ত্রণালয় অনুমোদিত একমাত্র আন্তর্জাতিক শিক্ষা সেবাদাতা প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি এখন মোনাশ ইউনিভার্সিটির প্রথম বর্ষের সমতুল্য মোনাশ কলেজ ডিপ্লোমা (এমসিডি) প্রোগ্রাম অফার করছে। যে সকল শিক্ষার্থীরা ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ (ইউসিবি) থেকে এমসিডি সম্পন্ন করবে, তারা মোনাশ ইউনিভার্সিটিতে ভর্তির প্রয়োজনীয়তা পূরণ সাপেক্ষে সকল ক্রেডিট ট্রান্সফারের সুবিধাসহ মোনাশ ইউনিভার্সিটির ২য় বর্ষে পড়াশোনা চালিয়ে যেতে পারবে। উচ্চাকাঙ্ক্ষী শিক্ষার্থীরা তাদের পছন্দের অন্য যেকোনো বিশ্ববিদ্যালয়েও ক্রেডিট ট্রান্সফার করতে পারবে (সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের নিয়মাবলী সাপেক্ষে)।

এমসিডি ছাড়াও ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ ফাউন্ডেশন ইয়ার প্রোগ্রাম অফার করছে। মোনাশ ইউনিভার্সিটি ফাউন্ডেশন ইয়ারের ক্লাস গত বছরের ৭ সেপ্টেম্বর শুরু হয়। এর মধ্য দিয়ে বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো কোনো আন্তর্জাতিক শিক্ষা সেবাদাতা প্রতিষ্ঠান নিজেদের অফিসিয়াল ব্যাচ শুরু করে। এমইউএফওয়াই-এ অধ্যয়নরত শিক্ষার্থীরা শিক্ষার মান নিয়ে ইতিমধ্যে সন্তোষ প্রকাশ করেছে।

মোনাশ প্রোগ্রামটির যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা-সহ বিশ্বের বিভিন্ন দেশের শীর্ষস্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানের স্বীকৃতি রয়েছে বলে ইউনিভার্সাল কলেজ বাংলাদেশের মোনাশ প্রোগ্রামে ভর্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা চাইলে বিশ্বের অন্যান্য শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়ার সুযোগ পাবেন। এর কারণ, মোনাশ বিশ্বের অন্যতম শীর্ষ প্রতিষ্ঠান এবং এর কোর্সের পাঠ্যক্রম এমনভাবে তৈরি করা হয়েছে যা সারা বিশ্বে অত্যন্ত মূল্যবান। শিক্ষার্থীদের জীবনে সফল হতে সহায়তা করার প্রয়াসে মোনাশ ইউনিভার্সিটি শিক্ষার্থীদের একটি গ্লোবাল পাসপোর্ট প্রদান করে।

এমইউএফওয়াই প্রোগ্রামে ভর্তিপ্রাপ্ত শিক্ষার্থী সাবা মুসাররাত বলেন, “ইউনিভার্সল কলেজ বাংলাদেশ আমাকে মোনাশের মতো বিখ্যাত বিশ্ববিদ্যালয়ের অংশ হওয়ার চমৎকার সুযোগ দিয়েছে।

বর্তমানে আমি ইউনিভার্সাল কলেজ বাংলাদেশে মোনাশ ইউনিভার্সিটি ১ম বর্ষ সমমানের ডিগ্রিতে পড়াশোনা করছি। আপনি ইউনিভার্সাল কলেজ বাংলাদেশে মোনাশ ইউনিভার্সিটি ফাউন্ডেশন ইয়ার এবং ব্যবসা, প্রকৌশল ও আইটিতে মোনাশ ইউনিভার্সিটি ১ম বর্ষের সমমানের ডিগ্রী অর্জন করতে পারবেন। ঢাকায় বসেই আমার মোনাশের যাত্রা শুরু করতে পেরে আমি অত্যন্ত আনন্দিত, এবং চাইলে আপনিও এই যাত্রায় যোগ দিতে পারেন!”

ইউসিবি’র অ্যাকাডেমিক অ্যাফেয়ার্সের ডিন অধ্যাপক সারোয়ার উদ্দিন আহমেদ বলেন, “আমি মোনাশ কলেজ ডিপ্লোমা প্রোগ্রামে সকল শিক্ষার্থীকে স্বাগত জানাই। এখানকার অভিজ্ঞ শিক্ষকদের দিক-নির্দেশনায় আপনারা শিক্ষা অর্জনের সুযোগ পাবেন এবং এটি আপনাদের মোনাশ ইউনিভার্সিটি অস্ট্রেলিয়া বা মালয়েশিয়ায় যাত্রা শুরুর অসাধারণ সুযোগ প্রদান করবে”।

ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ (ইউসিবি) শিক্ষার্থীদের ও/এএস/এ/এইচএসসি লেভেলের পরপরই বিশ্বের শীর্ষ-১০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় থাকা মোনাশ ইউনিভার্সিটিতে ডিগ্রী অর্জনের যাত্রা শুরু করার সুযোগ দেয়। ইউসিবি’তে অত্যন্ত কম টিউশন ফি’তে মোনাশ কলেজ প্রোগ্রামে যোগদানের মাধ্যমে শিক্ষার্থীরা এই যাত্রা শুরু করতে পারবেন। ইউসিবি’র প্রোগ্রাম সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন – https://www.UCBbd.org ।

About Bangla Gov Jobs

Check Also

কুয়েটে হুয়াওয়ের ‘সিডস ফর দ্য ফিউচার ২০২২ বাংলাদেশ’ রোড শো-নিবন্ধন প্রক্রিয়া উন্মুক্ত

হুয়াওয়ের ফ্ল্যাগশিপ সিএসআর প্রোগ্রাম ‘সিডস ফর দ্যা ফিউচার ২০২২, বাংলাদেশ’ রোড শো সম্প্রতি খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) অনুষ্ঠিত হয়েছে। রোড শোটি বিশ্বের শীর্ষস্থানীয় আইসিটি অবকাঠামো এবং সেবাদাতা প্রতিষ্ঠানটির মাসব্যাপী উদ্যোগের একটি অংশ। অনুষ্ঠানে কুয়েটের ইইই বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মোহাম্মদ সাইফুর রহমান; কুয়েটের অন্যান্য অনুষদ সদস্য এবং হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের পাবলিক …

Leave a Reply

Your email address will not be published.