বিশ্ববিদ্যালয়ে অনিয়ম করলে ছাড় নেই: ইউজিসি চেয়ারম্যান

পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য-রেজিস্ট্রারদের আইন ও নিয়মের মধ্যে কাজ করার আহ্বান জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ। তিনি বলেছেন, অনিয়ম করলে কোনো ছাড় নেই। দোষীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে। যে কোনো ধরনের অনিয়মের ক্ষেত্রে ইউজিসি ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ করবে।

মঙ্গলবার দেশের ১৮টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ২০২০-২১ অর্থবছরের জন্য বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সরকারি কর্মসম্পাদন ব্যবস্থাপনা পদ্ধতির আওতায় ইউজিসি ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে এপিএ চুক্তি করেছে। সরকারি কর্মকাণ্ডে স্বচ্ছতা ও দায়বদ্ধতা আনয়ন, সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিতকরণ এবং প্রাতিষ্ঠানিক সক্ষমতা উন্নয়নের লক্ষ্যে এপিএ প্রবর্তন করা হয়।

ভার্চুয়াল এ অনুষ্ঠানে তিনি উপাচার্য ও রেজিস্ট্রারদের বিশ্ববিদ্যালয়ে নিয়োগ, পদোন্নতি, আর্থিকসহ বিভিন্ন বিষয়ে বিদ্যমান আইন ও নিয়ম মেনে কাজ করার অনুরোধ জানান। তিনি জানান, করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে প্রয়োজনে পাবলিক বিশ্ববিদ্যালয়ে অডিট পরিচালনা করা হবে। এতে কোনো ধরনের আর্থিক অনিয়ম ধরা পড়লে ব্যবস্থা নেওয়া হবে।

সভায় বক্তারা দেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে পাঁচ থেকে ছয়টি বিশ্ববিদ্যালয় যেন বিশ্ব র‌্যাংকিংয়ে স্থান করে নিতে পারে সে লক্ষ্যে বিশ্ববিদ্যালয়গুলোকে গুণগত শিক্ষা নিশ্চিত করার আহ্বান জানান।

লেখাপড়াবিডি/

About Bangla Gov Jobs

Check Also

অভিযোগ ও অসন্তোষে জর্জরিত বশেমুরবিপ্রবির বিজয় দিবস হল

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) বিজয় দিবস হলের বিভিন্ন বিষয় নিয়ে অভিযোগ ও অসন্তোষ প্রকাশ করেছেন হলের সাধারণ শিক্ষার্থীরা। তাদের সঙ্গে কথা বলে জনা গেছে, সম্প্রতি বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) অনুদানে হলে যে সংস্কারকাজ হয়েছে তাতে তারা সন্তুষ্ট নন। এছাড়া, হলের গণরুমের পরিবেশ, খাবারের মানসহ বিভিন্ন বিষয় নিয়েও অভিযোগ রয়েছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *