বিভিন্ন বোর্ডের কোন কলেজে আবেদন করতে কত জিপিএ লাগবে এবং আসন সংখ্যা কত জেনে নিন

গত ৩১ মার্চ এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। ফলাফল প্রকাশ হওয়ার পর থেকেই শিক্ষার্থীরা কলেজে ভর্তির জন্য তাদের পছন্দের কলেজ নির্বাচন করার জন্য খোঁজ শুরু করে দিয়েছেন। 

কোন কলেজে ভর্তি হবো? কোন কলেজে ভর্তি হতে পারবো? কিভাবে আবেদন করবো? কত তারিখ থেকে কলেজে আবেদন শুরু হবে? আবেদন করতে কোন কলেজের জন্য কত জিপিএ লাগবে? , সেই কলেজে আসন সংখ্যা কতটি? এবং সেই কলেজে কি কি বিভাগ রয়েছে? 

এসএসসির ফল প্রকাশ হওয়ার পর থেকেই এইসকল প্রশ্ন সকলের মনে ঘোরপাক খেতে থাকে। ৬ জুন থেকে একাদশ শ্রেণীতে ভর্তির জন্য আবেদন শুরু হওয়ার কথা থাকলেও করোনা পরিস্থিতির কারণে এখনই একাদশ শ্রেণীতে ভর্তি কার্যক্রম শুরু হচ্ছে না বলে জানা যায়। 

একাদশ শ্রেণীতে আবেদন করতে হবে http://xiclassadmission.gov.bd  এই লিংক থেকে । এই সাইটে জানানো হয়েছে “একাদশ শ্রেণিতে ভর্তির আবেদনের সময়সূচী পরবর্তীতে জানানো হবে।” পরবর্তীতে সময়সূচী জানানোর কথা হলেও সবগুলো কলেজে ভর্তির জন্য আবেদন করার জন্য নুন্যতম কত জিপিএ লাগবে , আসন সংখ্যা ও কলেজের বিভাগ সমূহ প্রকাশ করা হয়েছে ২ জুন। 

লেখাপড়াবিডির সকল পাঠক-পাঠিকাদের জন্য এই পোস্টে দেশের সব গুলো বোর্ডের সব গুলো কলেজে ভর্তির জন্য নুন্যতম, জিপিএ , আসন সংখ্যা ও বিভাগের লিস্ট দেওয়া হলো।  

ঢাকা বোর্ডের সকল কলেজে আবেদন করার জন্য নুন্যতম জিপিএ, আসন সংখ্যা দেখুন এখানে 

কুমিল্লা বোর্ডের সকল কলেজে আবেদন করার জন্য নুন্যতম জিপিএ, আসন সংখ্যা দেখুন এখানে 

রাজশাহী বোর্ডের সকল কলেজে আবেদন করার জন্য নুন্যতম জিপিএ, আসন সংখ্যা দেখুন এখানে 

যশোর বোর্ডের সকল কলেজে আবেদন করার জন্য নুন্যতম জিপিএ, আসন সংখ্যা দেখুন এখানে 

চট্রগ্রাম বোর্ডের সকল কলেজে আবেদন করার জন্য নুন্যতম জিপিএ, আসন সংখ্যা দেখুন এখানে 

বরিশাল বোর্ডের সকল কলেজে আবেদন করার জন্য নুন্যতম জিপিএ, আসন সংখ্যা দেখুন এখানে 

সিলেট বোর্ডের সকল কলেজে আবেদন করার জন্য নুন্যতম জিপিএ, আসন সংখ্যা দেখুন এখানে 

দিনাজপুর বোর্ডের সকল কলেজে আবেদন করার জন্য নুন্যতম জিপিএ, আসন সংখ্যা দেখুন এখানে 

মাদ্রাসা শিক্ষা বোর্ডের সকল কলেজে আবেদন করার জন্য নুন্যতম জিপিএ, আসন সংখ্যা দেখুন এখানে 

ময়মনশিংহ শিক্ষা বোর্ডের সকল কলেজে আবেদন করার জন্য নুন্যতম জিপিএ, আসন সংখ্যা দেখুন এখানে 

কলেজে একাদশ শ্রেণীতে ভর্তির জন্য অনলাইনে আবেদন করতে হবে। এসএসসির জিপিএ এর মাধ্যমে বোর্ড সিলেক্ট করবে কোন কলেজে ভর্তি হতে পারবেন। 

কত তারিখ থেকে একাদশ শ্রেণীতে আবেদন শুরু হবে? কিভাবে অনলাইনে আবেদন করতে হয় সব তথ্য পাবেন আমাদের এই লেখাপড়া বিডি সাইটে। সবার আগে সব তথ্য পেতে লেখাপড়াবিডি সাইট নিয়মিত ভিজিট করুন।

About Bangla Gov Jobs

Check Also

বাংলাদেশের সকল ক্যাডেট কলেজসমূহে ৭ম শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশ

ক্যাডেট কলেজ ভর্তি সার্কুলার ২০২১-২০২২ – ক্যাডেট কলেজ ভর্তি তথ্যঃ ক্যাডেট কলেজসমূহ বাংলাদেশ সেনাবাহিনীর এ্যাডজুটেন্ট জেনারেলের প্রত্যক্ষ তত্ত্বাবধানে পরিচালিত স্বায়ত্তশাসিত আবাসিক শিক্ষা প্রতিষ্ঠান৷ ঐতিহ্যবাহী এসব প্রতিষ্ঠান লেখাপড়ার পাশাপাশি সমান গুরুত্বের সাথে সহশিক্ষা কার্যক্রম (Co-curricular Activities) পরিচালনা ও উন্নত চারিত্রিক গুণাবলি বিকাশের মাধ্যমে ক্যাডেটদের সুনাগরিক এবং চৌকস ব্যক্তি হিসেবে গড়ে তোলে৷ সামরিক অফিসারের তত্ত্বাবধানে ক্যাডেটদের প্রাথমিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *