বিকেএসপি তৃণমূল পর্যায়ে ক্রীড়া প্রতিভা অন্বেষণ ও নিবিড় প্রশিক্ষণ কার্যক্রম-২০২২

বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) তৃণমূল পর্যায়ে ক্রীড়া প্রতিভা অন্বেষণ ও নিবিড় প্রশিক্ষণ কার্যক্রম-২০২২ জেলা পর্যায়ে খেলােয়াড় বাছাই কর্মসূচি নিয়েছে। তৃণমূল পর্যায়ে ক্রীড়া প্রতিভা অন্বেষণ  এবং প্রশিক্ষণের মাধ্যমে ক্রীড়া মেধার পরিশীলন , পরিস্ফুটন ও উন্নয়ন এবং বাছাইকৃতদের প্রশিক্ষণ প্রদান করে সামগ্রিক ভাবে  দেশের ক্রীড়ার মান উন্নয়ন‌ই এ কার্যক্রমের মুল উদ্দেশ্য।

দেশব্যাপী প্রত্যেক জেলায় বাছাই কর্মসূচি গ্রহণ করা হয়েছে। বাছাইয়ের তারিখ ও স্থান এর তালিকা প্রকাশ করা হয়েছে। সারাদেশব্যাপী আগামী ১৫-০৩-২০২২ তারিখ থেকে আগামী ২২-২২-২০২২ তারিখ পর্যন্ত বাছাই কর্মসূচি চলবে।

খেলােয়াড় নির্বাচন এবং প্রশিক্ষণ পদ্ধতি:

  • এ কার্যক্রমের অধীনে ১৯টি ক্রীড়া বিভাগ, যথা: আর্চারি, এ্যাথলেটিক্স, বাস্কেটবল, ক্রিকেট, ফুটবল, হকি, জুডাে, কারাতে, শূটিং, তায়কোয়ানডাে, টেবিল টেনিস, ভলিবল, উশু ও কাবাডি খেলায় ১২-১৩ বসর এবং বক্সিং, জিমন্যাস্টিক্স, সাঁতার ও টেনিস খেলায় অনূর্ধ্ব ৮-১২ বৎসর বয়সী ছেলে এবং মেয়ে খেলােয়াড় নির্বাচন করা হবে। নির্বাচিত খেলােয়াড়দের বিকেএসপি ঢাকা এবং বিকেএসপির আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র সমূহে প্রথমে ১ মাস মেয়াদের ১টি এবং পরবর্তীতে ২ মাস মেয়াদের ১টি প্রশিক্ষণ শিবিরের মাধ্যমে প্রশিক্ষণ প্রদান করা হবে।
  • দায়িত্বপ্রাপ্ত প্রশিক্ষক এবং সংশ্লিষ্ট কর্মকর্তাগণ নির্ধারিত ছক অনুযায়ী খেলােয়াড়দের বয়স যাচাই, শারীরিক যােগ্যতা ও সংশ্লিষ্ট খেলার পারদর্শিতার বিষয়ে বাছাই পরীক্ষা সম্পন্ন করবেন।
  • প্রাথমিক বাছাই পরীক্ষায় নির্বাচিত ১০০০ খেলােয়াড়কে বিকেএসপি ঢাকা এবং বিকেএসপির আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রসমূহে ১ মাস মেয়াদের প্রশিক্ষণ প্রদান করা হবে।
  • ১ম পর্যায়ে ১ মাস মেয়াদের ১টি প্রশিক্ষণ শিবির অনুষ্ঠিত হবে। প্রথম পর্যায়ের প্রশিক্ষণ গ্রহণকারী ১০০০ জন খেলােয়াড়ের মধ্য থেকে ৪০০ জনকে বাছাই করে পুনরায় ২য় পর্যায়ে বিকেএসপিতে (ঢাকা) এবং আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রসমূহে নিরবচ্ছিন্নভাবে ২ মাস ব্যাপী প্রশিক্ষণ প্রদান করা হবে।
  • ১ এবং ২ মাস মেয়াদের ২টি প্রশিক্ষণ শিবিরে অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থীদের বিকেএসপি কর্তৃক থাকা, খাওয়া, যাতায়াত খরচ, ট্র্যাকস্যুটসহ প্রয়ােজনীয় ক্রীড়া সাজ-সরঞ্জাম প্রদান করা হবে। প্রশিক্ষণে সফল খেলােয়াড়দের সার্টিফিকেট প্রদান করা হবে।
  • উল্লিখিত প্রশিক্ষণ চলাকালীন/প্রশিক্ষণ শেষে খেলাভিত্তিক প্রতিযােগিতা অনুষ্ঠানের ব্যবস্থা করা হবে।

বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) তৃণমূল পর্যায়ে ক্রীড়া প্রতিভা অন্বেষণ ও নিবিড় প্রশিক্ষণ কার্যক্রম-২০২২

About Bangla Gov Jobs

Check Also

এনইউ ডিগ্রী (পাস) ফাইনাল পরীক্ষার সনদ পত্র বিতরণ সংক্রান্ত বিজ্ঞপ্তি ২০২২

ডিগ্রী ফাইনাল পরীক্ষার সনদপত্র ২০২২:  জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৯ সালের ডিগ্রী পাস ফাইনাল পরীক্ষার সনদ পত্র বিতরণ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এসংক্রান্ত বিজ্ঞপ্তিটি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ১৩ এপ্রিল প্রকাশ করা হয়েছে। প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ২০১৯ সালের ডি্গ্রী পাস ফাইনাল পরীক্ষার সনদপত্র …

Leave a Reply

Your email address will not be published.