বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি: অনার্স ভর্তি বিজ্ঞপ্তি উন্মুক্ত বিশ্ববিদ্যালয়: বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে অনার্স ২০২১-২২ শিক্ষাবর্ষে চার বছর মেয়াদী বিএ ও বিএসএস প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রোগ্রামে আগামী ১১ এপ্রিল ২০২২ তারিখ হতে ১৫ জুলাই ২০২২ তারিখ পর্যন্ত আবেদন করা যাবে। ভর্তি সর্ম্পকিত বিস্তারিত তথ্য তুলে ধরা হলো:

প্রাথমিক তথ্য: বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান, মানবিক ও ভাষা স্কুল এর অধীন ৪ বছর মেয়াদী  বিএ (অনার্স) বাংলা ভাষা ও সাহিত্য, ইতিহাস ,দর্শন, ইসলামিক স্টাডিজ এবং বিএসএস ( অনার্স): রাষ্ট্রবিজ্ঞান ও সমাজতত্ত্ব বিষয়সমুহে ভর্তি কার্যক্রম শুরু হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের ঢাকা  আঞ্চলিক কেন্দ্রে শিক্ষার্থীদের ১২টি টিউটোরিয়াল ক্লাস শুক্রবার সরাসরি অনুষ্ঠিত হবে এবং ১২টি টিউটোরিয়াল ক্লাস শনিবার অনলাইনে অনুষ্ঠিত হবে।

বৈশিষ্ট্য: চার বছরে মোট ৪০টি কোর্স বা ১২০ টি ক্রেডিট সম্পন্ন করতে হবে ( প্রতি কোর্স =৩ ক্রেডিট) রেজিস্ট্রেশনের মেয়াদ ৮ বছর পর্যন্ত বহাল থাকবে।

প্রতি শিক্ষাবর্ষ ছয় মাস মেয়াদি ২টি সেমিস্টার বিভক্ত। প্রতি সেমিস্টারে ৫টি কোর্স  রেজিস্টেশন করতে হবে। প্রতি সেমিস্টার শেষে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের নূন্যতম যোগ্যতা:

মানবিক শাখা : বাংলা ভাষা  ও সাহিত্য, ইতিহাস, দর্শন ও ইসলামিক স্টাডিজ বিষয়ে ভর্তির জন্য এসএসসি ও এইচএসসি বা সমমানের উভয় পরীক্ষায় নূন্যতম দ্বিতীয় বিভাগ বা জিপিএ ২.৫০ ( ৫এর মানে) জিপিএ ২.০০ (৪এর মানে) থাকতে হবে।  সকল শাখার শিক্ষার্থী আবেদন করতে পারবে।

সামাজিক বিজ্ঞান শাখা: রাষ্ট্রবিজ্ঞান ও সমাজতত্ত্ব বিষয়ে ভর্তির জন্য এসএসসি ও এইচএসসি বা সমমানের উভয় পরীক্ষায় নূন্যতম  ৫০% নম্বরসহ দ্বিতীয় বিভাগ বা জিপিএ২.৭৫ ( ৫এর মানে)/জিপিএ ২.২ (৪ এর মানে) থাকতে হবে। সকল শাখার শিক্ষার্থী আবেদন করতে পারবে।

অনলাইনে আবেদনের সময়সীমা: ১১ এপ্রিল (সোমবার, ২০২২ থেকে ১৫ জুলাই (শুক্রবার), ২০২২ তারিখ পর্যন্ত।

লিখিত পরীক্ষার তারিখ: ২৬ আগস্ট (শুক্রবার,) ২০২২ তারিখ  বেলা ১০.০০ টা থেকে বেলা ১১.০০ টা পর্যন্ত।

লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ: ৩১ আগস্ট (বুধবার, ২০২২ তারিখ।

বিষয় ভিত্তিক মেধা তালিকা প্রকাশ: ২৬ সেপ্টেম্বর (সোমবার),২০২২ তারিখ।

ভর্তির তারিখ: ২৯ সেপ্টেম্বর (বৃহস্পতিবার), ২০২২ তারিখ থেকে ৩১ অক্টোব্বর পর্যন্ত।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

অনলাইনে আবেদন পদ্ধতি: অনলাইনে আবেদন এর জন্য ওয়েবসাইট https://osapsnew.bou.ac.bd ভিজিট করে Offerd Programs সেকশন এর অধীনে school of social Sciences, Humanities & Language ( SSHl) এ ক্লিক করে Bachelor of Arts ( Honours) & Bachelor of Social Science (Honours) প্রোগ্রমের পাশে প্রদর্শিত Apply Now বাটনে ক্লিক করে তারপর নির্দেশাবলী অনুযায়ী আবেদন করতে হবে।

 

About Bangla Gov Jobs

Check Also

রমজানে শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুই দিন

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষাপ্রতিষ্ঠান আগামী ২০ এপ্রিল পর্যন্ত খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া রোজায় শুক্রবার ও শনিবার দু’দিন সাপ্তাহিক ছুটি থাকবে। সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা নতুন এই সিদ্ধান্ত জানিয়েছেন। এর আগে আগামী ২৬ এপ্রিল পর্যন্ত শ্রেণিকক্ষে পাঠদানের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। গত সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের এক আদেশে বলা হয়েছিল, করোনা …

Leave a Reply

Your email address will not be published.