বশেমুরবিপ্রবিতে নেই স্থায়ী উপাচার্য, নিয়োগে আলোচিত ব্যক্তিবর্গ

দক্ষিণ বঙ্গের অন্যতম বিদ্যাপীঠ গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) দীর্ঘ ১০ মাস চলতি উপাচার্যের অধীনে বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন কার্যক্রম পিছিয়ে গেছে, আটকে আছে শিক্ষকদের পদোন্নতি সহ শিক্ষার্থীদের রেজাল্ট। এরই মধ্যে গুঞ্জন উঠেছে বিশ্ববিদ্যালয় পেতে যাচ্ছে স্থায়ী ভাইস-চ্যান্সেলর।

সাধারণ শিক্ষার্থীদের ১২ দিনের কঠোর আন্দোলনের মুখে সাবেক উপাচার্য অধ্যাপক ড. খোন্দকার নাসিরউদ্দিন বাধ্য হয়ে ২০১৯ সালের ৩০ সেপ্টেম্বর পদত্যাগ করেন। এরই ধারাবাহিকতায় ০৮ অক্টোবর চলতি উপাচার্য হিসেবে দায়িত্ব ভার গ্রহণ করেন বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রনিকস অ্যান্ড টেলিকমিউনিকশনস ইঞ্জিনিয়ারিং (ইটিই) বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো. শাহজাহান।

অত:পর থেকে শুরু হয় শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মচারীদের ত্রি-মুখী আন্দোলন। সবকিছু যেন একজন ভারপ্রাপ্ত উপাচার্যের পক্ষে সামাল দেওয়া দূরুহ ব্যাপার হয়ে পড়ে। অনেক বিভাগের শিক্ষার্থীদের রেজাল্ট আটকে আছে, যথাসময়ে পরীক্ষা না নেওয়ায় অসম্পূর্ণ ফলাফল নিয়ে করোনা ভাইরাসের অবরুদ্ধ সময়ে  চরম হতাশা রয়েছে অনেকে। ভবিষ্যৎ ক্যারিয়ার জীবন নিয়ে উদ্বিগ্ন- উৎকণ্ঠায় ভুগছে, নাম প্রকাশে অনিচ্ছুক অনেক শিক্ষার্থী।

এদিকে চলতি দীর্ঘ ১০ মাসে বশেমুরবিপ্রবির উপাচার্য হিসেবে আলোচনার শীর্ষে রয়েছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের কতিপয় অধ্যাপক মহোদয়- প্রফেসর ড: মো: মিজানুর রহমান, প্রফেসর ড: একিউএম মাহবুব, প্রফেসর ড: অসীম সরকার, প্রফেসর ড: মো: আবু নাঈম শেখ, প্রফেসর ড: সুফি মোস্তাফিজুর রহমান, প্রফেসর ড: মো: জাকারিয়া মিয়া এবং বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. মো. শাহজাহান।

প্রফেসর ড: মো: মিজানুর রহমান অ্যাপ্লাইড কেমিস্ট্রি এন্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত আছেন। তিনি ২০০৫ সালে কুমামোতো বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। তরুণ বিজ্ঞানী হিসেবে বাংলাদেশে স্বর্ণপদকসহ আরও ৪টি গুরুত্বপূর্ণ বিদেশি সম্মাননা অর্জন করেন।

প্রফেসর ড: একিউএম মাহবুব ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল এবং পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। এছাড়াও ২০১০ সাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পৃথিবী এবং পরিবেশ বিজ্ঞান অনুষদের কার্যক্রম সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি ১৯৮৬ সালে ক্যানটারবুরি বিশ্ববিদ্যালয় (নিউজিল্যান্ড) থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

প্রফেসর ড: অসীম সরকার ২০০৯ সাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংস্কৃত বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত রয়েছেন। তিনি ২০১০ সালের সংস্কৃত বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন।সংস্কৃত বিষয়ে তার লিখা ৫টি গ্রন্থ ও ৯টি আর্টিকেল রয়েছে।

প্রফেসর ড: মো: আবু নাঈম শেখ ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।

প্রফেসর ড: সুফি মোস্তাফিজুর রহমান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। তিনি যুক্তরাজ্যের ইউনিভার্সিটি কলেজ লন্ডন থেকে পোস্ট ডক্টরাল ডিগ্রি অর্জন করেন। তার লেখা ‘উয়ারী বটেশ্বর:শেকড়ের সন্ধ্যানে’ নামক রচিত গ্রন্থটি বেশ জনপ্রিয়তা ও সম্মাননা অর্জন করেন।

প্রফেসর ড: মো: জাকারিয়া মিয়া জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। তিনি ২০০৪ সালে জাপানের নাইজিটা বিশ্ববিদ্যালয় থেকে পোস্ট ডক্টরাল ডিগ্রি অর্জন করেছেন। এছাড়াও তিনি দেশ বিদেশে ৮টি গুরুত্বপূর্ণ ফেলোশিপ অর্জন করেন।

বশেমুরবিপ্রবিতে ভিসি নিয়োগ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক রকিবুল ইসলাম বলেন, বিশ্ববিদ্যালয়ের সার্বিক পরিস্থিতি বিবেচনায় অতিসত্বর নিয়মিত উপাচার্য নিয়োগের বিকল্প নাই। একাডেমিক এবং প্রশাসনিক কাজ কার্যত অচল রয়েছে। এই করোনা সংকটকালীন সময়ে শিক্ষার্থী বিষয়ক অনেক জরুরী সিদ্ধান্ত সমূহ চলতি দায়িত্বের উপাচার্য নিতে পারেনি। শতাধিক শিক্ষকের পদোন্নতি আটকে আছে। যদিও চলতি দায়িত্তের উপাচার্য বিশেষ অনুমতি নিয়ে কিছু উন্নয়নমূলক কাজ করে যাচ্ছেন যেটা প্রশংসনীয়, কিন্তু করোনা পরবর্তী বিশ্ববিদ্যালয় খোলার পর যে বহুমুখী চ্যালেঞ্জ আসবে সেটা মোকাবেলা করা অত্যন্ত গুরুত্বপূর্ন ।

তিনি আরো বলেন, চলতি ১০ মাসে বিশ্ববিদ্যালয় অনেক খানি পিছিয়ে পড়েছে, উন্নয়ন কার্যক্রম থমকে আছে, সেশন জটের শংকা রয়েছে। মাননীয় প্রধানমন্ত্রীর কাছে শিক্ষক সমাজের দাবী এবং অনুরোধ বঙ্গবন্ধুর নামাঙ্কিত এই বিশ্ববিদ্যালয়ে গুণগত এবং অবকাঠামোগত মানোন্নয়নের জন্য একজন দক্ষ, যোগ্য এবং স্থায়ী উপাচার্য নিয়োগ দিবেন।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের মেম্বার দিল আফ্রোজা বলেন, দীর্ঘদিন যাবত বশেমুরবিপ্রবিতে স্থায়ী উপাচার্য নেই। যত দ্রুত সম্ভব স্থায়ী উপাচার্য নিয়োগ দেওয়া হবে।

About Bangla Gov Jobs

Check Also

রেইনট্রি হোটেলে ধর্ষণ মামলায় নারীর প্রতি অবিচার, বশেমুরবিপ্রবি’তে মানববন্ধন

রাজধানীর বনানীতে রেইনট্রি হোটেলে দুই বিশ্ববিদ্যালয় ছাত্রীকে ধর্ষণ মামলায় জড়িত আপন জুয়েলার্সের মালিকের ছেলে সহ পাঁচ আসামিকে খালাস দেন ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭-এর বিচারক বেগম মোছা. কামরুন্নাহার। ঘটনাটির পুনরায় তদন্তের দাবি ও নারী বিচারেকের বক্তব্যের নিন্দা জানিয়ে মানববন্ধন করেছেন গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ। আজ সোমবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *