ঢাবির ভর্তিতে থাকছে না ‘ঘ’ ইউনিট, আসন কমবে ১০৮৫টি

আগামী শিক্ষাবর্ষ (২০২১-২০২২) থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আলাদা করে অনুষ্ঠিত হবে না। খ-ইউনিটের অধীনেই কলা, আইন, ও সামাজিক বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। অর্থাৎ এখন থেকে মোট চারটি ইউনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মূল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সোমবার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে সাধারণ ভর্তি কমিটির এক সভায় এই সিদ্ধান্ত হয়। এ সময় চলতি বছর থেকে ভর্তি পরীক্ষার জন্য পুনঃনির্ধারিত আসন সংখ্যা অনুযায়ী শিক্ষার্থী ভর্তি করার সিদ্ধান্তও নেওয়া হয়েছে।

সিদ্ধান্তের বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ‘এটি অনেক আগের একটি সিদ্ধান্ত। এর মাধ্যমে একটি ভর্তি পরীক্ষার চাপ কমে যাবে। এখন থেকে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান অনুষদের ভর্তিপরীক্ষা খ-ইউনিটের অধীনে অনুষ্ঠিত হবে’। অর্থাৎ ঘ-ইউনিট আর স্বতন্ত্র ইউনিট হিসেবে থাকছে না।

উল্লেখ্য, এতদিন বহাল থাকা সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ-ইউনিটে উচ্চ মাধ্যমিক স্তরে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগে পড়ে আসা শিক্ষার্থীরা আবেদন করতে পারতেন। এর মাধ্যমে সামাজিক বিজ্ঞান ও কলা অনুষদের বিভিন্ন বিভাগ এবং বিজ্ঞানবিষয়ক কয়েকটি বিষয়ে ভর্তির সুযোগ পেতেন তারা। এই ইউনিট বাতিলের ফলে বিভাগ পরিবর্তনের বিষয়টি কীভাবে করা হবে-জানতে চাইলে উপাচার্য বলেন, এই বিষয়ে ডিন্স সাব কমিটিকে নীতিমালা প্রণয়নের জন্য দায়িত্ব দেওয়া হয়েছে।

সাধারণ ভর্তি কমিটির সভায় ভর্তি পরীক্ষায় মোট আসন সংখ্যা পুনঃনির্ধারণ বিষয়েও সুপারিশ করা হয়।

এ বিষয়ে উপাচার্য বলেন, ভর্তি পরীক্ষার মোট আসন শিক্ষার গুণগত মান, পরিবেশ, শিক্ষার্থীদের জীবনমান, চতুর্থ শিল্প বিপ্লবের উপযোগিতা-প্রভৃতি সূচকের আলোকে যৌক্তিকভাবে নির্ধারণ করতে হয়। এরই আলোকে আসন সংখ্যা পুনঃনির্ধারিত হয়েছে। এতে কোথায় বৃদ্ধি পেয়েছে, কোথাও কমেছে।

এ বিষয়টি নিয়ে সোমবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়, সাধারণ ভর্তি কমিটির এই বিশেষ সভায় গত ৫ জানুয়ারি অনুষ্ঠিত ডিন্স কমিটির বিশেষ সভার সুপারিশসমূহ পর্যালোচনা করা হয় এবং ভর্তির যৌক্তিক আসন সংখ্যা নির্ধারণ বিষয়ে সুপারিশ প্রণীত হয়। এই সুপারিশ অনুমোদনের জন্য পরবর্তী একাডেমিক কাউন্সিলের সভায় পেশ করা হবে। আগামী ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে পুনঃনির্ধারিত আসন সংখ্যা অনুযায়ী শিক্ষার্থী ভর্তি করা হবে।

এদিকে ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তিতে ১ হাজার ৮৫টি আসন কমানোর সুপারিশ করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি কমিটি।

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন

About Bangla Gov Jobs

Check Also

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তির আবেদন শুরু ২২ মে , ক্লাস শুরু ০৩ জুলাই

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তির আবেদন শুরু হবে আগামী ২২ মে। অনলাইনে আবেদন গ্রহণ চলবে ০৯ জুন পর্যন্ত। প্রার্থীদের অনলাইন আবেদন ফরম আগামী ১১ জুনের মধ্যে সংশ্লিষ্ট কলেজে জমা দিতে হবে। ০৩ জুলাই থেকে শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে। অনার্স প্রফেশনাল ভর্তি কার্যক্রম শুরু ২২ সেপ্টেম্বর থেকে ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রথম …

Leave a Reply

Your email address will not be published.