ডিএসসিই ভার্চুয়াল সেমিনারে বক্তারাঃ এজেন্ট ব্যাংকিংয়ের আমানত এবং বিনিয়োগের মধ্যে ভারসাম্য বজায় রাখতে হবে।

দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করছেন উদ্যোক্তরা। অর্থনীতিতে মানুষের চাহিদা ও পণ্যের জোগানের মধ্যে সামঞ্জস্য করে থাকেন তারা। বাংলাদেশের উদ্যোক্তারা নানা সীমাবন্ধতার নিজেদের ব্যবসায়িক কর্মকাণ্ডকে সচল রেখে অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। যার প্রেক্ষিতে দেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও দারিদ্র্য বিমোচনে ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতের বিকাশ অর্থনৈতিক উন্নয়নের চালিকাশক্তি হিসেবে বিশেষভাবে গুরুত্ব পাচ্ছে।

শনিবার(09.04.22) অনুষ্ঠিত ‘ফাইন্যালশিয়াল ইনক্লুশন ইন বাংলাদেশ উইথ ডিফারেন্ট ডায়মেশন’ শীর্ষক এক ভার্চুয়াল সেমিনারে এসব কথা বলেন বক্তারা। ঢাকা স্কুল অব ইকনোমিকস’র (ডিএসসিই) উদ্যোক্তা অর্থনীতি ক্লাব ভার্চুয়াল সেমিনারটি আয়োজন করে। সেমিনারে আর্থিক অন্তর্ভুক্তি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার সাথে সামঞ্জস্যপূর্ণ ব্যাংকের পরিস্থিতি বিভিন্ন তথ্য উপস্থাপন করেন বক্তারা। অনুষ্ঠানে উদ্যোক্তা অর্থনীতি বিভাগের ব্যাচেলর ২য় ব্যাচকে সংবর্ধনাও দেয়া হয়।

সেমিনারে বক্তারা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু ১৯৭২ সালে স্বাধীনতা যুদ্ধের পর আর্থিক অন্তর্ভুক্তি শুরু করেন। বৈষম্য কমাতে এবং মাইক্রোইকোনমিক ভিত্তি তৈরির মাধ্যমে সামষ্টিক অর্থনৈতিক পরিস্থিতির বিকল্প উপায়ে বাংলাদেশে আর্থিক অন্তর্ভুক্তি প্রক্রিয়ায় কীভাবে আরো বেশি মানুষকে অন্তর্ভুক্ত করা যায় সে বিষয়টিও তুলে ধরেন তারা।
ডিজিটালাইজেশনের মাধ্যমে আর্থিক অন্তর্ভুক্তির জন্য ক্রেডিট অ্যাক্সেস এবং গ্রিন ব্যাংকিংয়ের বিভিন্ন তথ্য উপস্থাপন করেন বক্তারা। বলেন, দরিদ্রদের আনুষ্ঠানিক খাতে অন্তর্ভুক্ত করা দরকার এবং এনজিওগুলিকে তৃতীয় খাত নয়, বেসরকারি খাত হিসাবে বিবেচনা করা দরকার। এক্ষেত্রে ক্ষুদ্র উদ্যোগ এবং মাঝারি উদ্যোগগুলোর গুরুত্বারোপ করেন বক্তারা।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এবং পরিচালক আনিস এ খান। মূল প্রবন্ধ উপস্থাপনা করবেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো মোস্তাফিজুর রহমান সরদার এবং বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন জিএনভিএস ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট (ভারত) ড. যশোদা কৃষ্ণ দূর্গে। সেমিনারে সভাপতিত্ব করেন ঢাকা স্কুল অব ইকোনমিকস’র (ডিএসসিই) উদ্যোক্তা অর্থনীতি বিভাগের প্রোগ্রাম কো-অর্ডিনেটর অর্থনীতি ও আইটি বিশেষজ্ঞ অধ্যাপক ড.মুহম্মদ মাহবুব আলী ।

মো. মোস্তাফিজুর রহমান সরদার বলেন, আর্থিক অন্তর্ভুক্তির জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ ব্যাংক, যা অর্থনৈতিক অগ্রগতির জন্য সহায়ক। বাংলাদেশ ব্যাংকের এ ভূমিকার প্রশংসা করে তিনি বলেন, অর্থনৈতিক উন্নয়নে বর্তমান সরকার আপ্রাণ চেষ্টা করছে এবং বাংলাদেশ ব্যাংক সহায়ক ভূমিকা পালন করছে। গত সাড়ে ১৩ বছরে আমরা এগিয়ে গেছি।

আনিস এ. খান বর্ণনা বলেন, আর্থিক অন্তর্ভুক্তি পর্যায়ক্রমে নারীর ক্ষমতায়নে সাহায্য করে এবং কৃষি খাতও প্রকৃত অর্থে
বিকশিত হয়। ফলে দারিদ্র্য থেকে মুক্তি আসে এবং সঠিক পুষ্টি নিশ্চিত হয়। গ্রিন ব্যাংকিং এবং উদ্যোক্তা পর্যায়ক্রমে অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে বলেও তিনি উল্লেখ করেন।

অধ্যাপক ড.মুহম্মদ মাহবুব আলী বলেন, ক্রেডিট অ্যাক্সেস ধীরে ধীরে আর্থিক অন্তর্ভুক্তির মাধ্যমে করা হয়েছে। ব্যাংকিং সুবিধার বাইরে থাকা জনগোষ্ঠিকে পর্যায়ক্রমে আর্থিক খাতে অন্তর্ভুক্তির বিষয়ে সচেতন করা প্রয়োজন। ব্যাংকগুলো এজেন্ট ব্যাংকিং সেবা ইউনিয়ন পর্যায়ে নিয়ে গেছে। আমানত রাখা, ঋণ বিতরণ ও প্রবাসী আয় আনার পাশাপাশি তারা স্কুল ব্যাংকিং চালু করেছে। গ্রামগঞ্জে সরকারের সামাজিক সুরক্ষা কর্মসূচির ভাতাও বিতরণ করছে এজেন্টরা। সব মিলিয়ে এজেন্ট ব্যাংকিং চাঙা হওয়ার ফলে ব্যবসা-বাণিজ্যসহ গ্রামীণ অর্থনীতিও চাঙা হচ্ছে। এক্ষেত্রে এজেন্ট ব্যাংকিংয়ের আমানত এবং বিনিয়োগের মধ্যে ভারসাম্য বজায় রাখতে হবে।

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে আরো বক্তব্য দেন উদ্যোক্তা উদ্যোক্তাঅর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক রেহানা পারভীন ও সারা তাসনিম। এছাড়া উদ্যোক্তা অর্থনীতি ক্লাব আফিয়া আক্তার ও মোহাম্মদ আমান উল্লাহ আমান উদ্যোক্তা অর্থনীতি বিভাগের ব্যাচেলর ২য় ব্যাচকে সংবর্ধনাও দেয়া হয়।

About Bangla Gov Jobs

Check Also

কুয়েটে হুয়াওয়ের ‘সিডস ফর দ্য ফিউচার ২০২২ বাংলাদেশ’ রোড শো-নিবন্ধন প্রক্রিয়া উন্মুক্ত

হুয়াওয়ের ফ্ল্যাগশিপ সিএসআর প্রোগ্রাম ‘সিডস ফর দ্যা ফিউচার ২০২২, বাংলাদেশ’ রোড শো সম্প্রতি খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) অনুষ্ঠিত হয়েছে। রোড শোটি বিশ্বের শীর্ষস্থানীয় আইসিটি অবকাঠামো এবং সেবাদাতা প্রতিষ্ঠানটির মাসব্যাপী উদ্যোগের একটি অংশ। অনুষ্ঠানে কুয়েটের ইইই বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মোহাম্মদ সাইফুর রহমান; কুয়েটের অন্যান্য অনুষদ সদস্য এবং হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের পাবলিক …

Leave a Reply

Your email address will not be published.