জুম বাংলাদেশ এর আয়োজনে গাইবান্ধায় সুবিধাবঞ্চিত শিশুদের একুশের গল্প শোনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গাইবান্ধা জুম বাংলাদেশ স্কুল প্রাঙ্গণে রোববার সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে একুশের গল্প শোনা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে জুম বাংলাদেশ স্কুলের সুবিধাবঞ্চিত ৬০ জন শিক্ষার্থী অংশ নেয়। প্রাক-প্রাথমিক, প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ শ্রেণির শিক্ষার্থীদের প্রতিটি শ্রেণি থেকে তিনজন করে বিজয়ী করা হয় এবং বিজয়ীদের মাঝে কবি সরোজ দেব, কার্টুনিস্ট শিক্ষক রেজাউল আমিন আনিস পুরস্কার বিতরণ করেন।

অনুষ্ঠানে কবি সরোজ দেব বলেন, তোমরাই বাংলাদেশ। তোমাদের ইতিহাস সম্পর্কে জানতে হবে, কেন একুশে ফেব্রুয়ারি পালন করা হয়। আমরা যখন ছোট থাকি, ভূমিষ্ঠ হই তখন একটা শব্দ উচ্চারিত হয় তা হলো মা। মা হলো মমত্ববোধ, ভালোবাসা। মাটিতে আমরা যা রোপণ করি তাই জন্মাবে আমরা জন্ম নেওয়ার পর বাংলা ভাষায় কথা বলি। ১৯৫২ সালে এই মাতৃভাষা, বর্ণমালার জন্য অনেকে রক্ত দিয়েছেন। তোমরাই আগামী দিনের ভবিষ্যত। বর্তমান প্রজন্মকে জানতে হবে জানাতে হবে। কার্টুনিস্ট শিক্ষক রেজাউল আমিন আনিস জুম বাংলাদেশ এর শিশুদের চিত্রাঙ্কন দেখে প্রশংসা করেন। তাদের শেখার অনেক আগ্রহ, যতœ নিলে অনেক কিছু শিখতে পারবে। তিনি শিশুদের চিত্রাঙ্কন ক্লাস নেওয়ার কথা বলেন। সপ্তাহে একদিন করে ক্লাস নিবেন বলে জানান শিশুদের। মুক্তিযুদ্ধের চেতনায় তোমাদের উজ্জীবিত হতে হবে।

জুম বাংলাদেশ এর সমন্বয়ক মো. মেহেদী হাসান বলেন, বর্তমান প্রজন্ম ইতিহাস থেকে অনেক পিছিয়ে আছে। তারা বই কম পড়ছে, বই থেকে অনেক দূরে তাই বেশি বেশি করে বই পড়তে হবে। ভাষার জন্য যারা শহীদ হয়েছেন তাদের বিষয়ে নতুন প্রজন্মকে জানাতে হবে।

তৃতীয় শ্রেণির শিক্ষার্থী সাগর মিয়া বলে, আজকের অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পেরে আমার অনেক ভালো লেগেছে। ভাষার জন্য যারা শহীদ হয়েছেন তাদের ইতিহাস সম্পর্কে আমরা সবাই অনেক কিছু জানতে পারছি।

About Bangla Gov Jobs

Check Also

কুয়েটে হুয়াওয়ের ‘সিডস ফর দ্য ফিউচার ২০২২ বাংলাদেশ’ রোড শো-নিবন্ধন প্রক্রিয়া উন্মুক্ত

হুয়াওয়ের ফ্ল্যাগশিপ সিএসআর প্রোগ্রাম ‘সিডস ফর দ্যা ফিউচার ২০২২, বাংলাদেশ’ রোড শো সম্প্রতি খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) অনুষ্ঠিত হয়েছে। রোড শোটি বিশ্বের শীর্ষস্থানীয় আইসিটি অবকাঠামো এবং সেবাদাতা প্রতিষ্ঠানটির মাসব্যাপী উদ্যোগের একটি অংশ। অনুষ্ঠানে কুয়েটের ইইই বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মোহাম্মদ সাইফুর রহমান; কুয়েটের অন্যান্য অনুষদ সদস্য এবং হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের পাবলিক …

Leave a Reply

Your email address will not be published.