জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ৪র্থ বর্ষের পরীক্ষার রুটিন বাতিলের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০ সালের অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার সম্প্রতি প্রকাশিত রুটিন বাতিল চেয়ে মানববন্ধন করেছেন পরীক্ষার্থীরা।  আজ ৭ ডিসেম্বর রংপুর সরকারি কলেজের সামনে অনার্স ৪র্থ বর্ষের শিক্ষার্থীরা এ মানববন্ধন করেন।  ‘দাবি মোদের একটাই পর্যায়ক্রমে পরীক্ষা চাই’ এ স্লোগানে চতুর্থ বর্ষ ছাড়াও অন্যান্য শিক্ষার্থীরা এতে সম্মতি জানিয়ে স্বতঃস্ফূর্তভাবে অংশ গ্রহণ করে। 

শিক্ষার্থীরা বলেন, কোভিড-১৯ এর সময়ে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার পরও জাতীয় বিশ্ববিদ্যালয় তড়িঘরি করে পরীক্ষার রুটিন প্রকাশ করেছে। ৪র্থ বর্ষের শিক্ষার্থীরা বলেন অনার্স দ্বিতীয় বর্ষ ও তৃতীয় বর্ষের পরীক্ষা না নিয়ে অনার্স চতুর্থ বর্ষের পরিক্ষার রুটিন প্রকাশ করা হয়েছে, যা মেনে নেওয়া শিক্ষার্থীদের পক্ষে সম্ভব নয়। অবিলম্বে রুটিন পরিবর্তনের দাবি জানিয়েছেন তারা।

সম্প্রতি গত (২৪ নভেম্বর) অনার্স ৪র্থ বর্ষের নিয়মিত এবং বিশেষদের জন্য একই রুটিন প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। সেই রুটিন অনুযায়ী পরীক্ষা আরম্ভ হওয়ার কথা আগামী ২৯ ডিসেম্বর থেকে। এদিকে শিক্ষার্থীরা এই রুটিন পরিবর্তন চেয়ে মানববন্ধন করছে। পরিক্ষার রুটিন বাতিল এর জন্য শিক্ষার্থীদের রয়েছে কিছু যৌক্তিক কারণ। 

পরীক্ষার রুটিন অনুযায়ী পরীক্ষা ২৯ ডিসেম্বর থেকে অনুষ্ঠিত হলে এই পরীক্ষার আগ মুহুত্রে তাদের সিলেবাস অনুযায়ী তারা তাদের পরীক্ষার পূর্ণাঙ্গ প্রস্তুতি নেওয়া সম্ভব হবে না। এক্ষেত্রে আরও ১ থেকে ২মাস পরীক্ষা পিছালে তারা পূর্ণাঙ্গ প্রস্তুতি নিতে পারবেন। 

একই সাথে শিক্ষার্থীরা পরীক্ষা পর্যায়ক্রমে নেওয়ার দাবী তুলেন, কারণ যারা ২০২০ সালের অনার্স ৪র্থ বর্ষের পরীক্ষার্থী এই পরীক্ষার্থীদের মধ্যে অনেকের ২য় ও ৩য় বর্ষের কিছু বিষয় ফেল বা ইম্পুভমেন্ট রয়েছে, এক্ষেত্রে এখন ২য় ও ৩য় বর্ষের পরীক্ষা অনুষ্ঠিত না করেই যদি ৪র্থ বর্ষের পরীক্ষা নেওয়া হয় তাহলে এই শিক্ষার্থীরা পিছিয়ে থাকবে ফলে তারা পর্যায়ক্রমে পরীক্ষা হওয়ার জন্য দাবী জানায়।

 

About Bangla Gov Jobs

Check Also

এনইউ ডিগ্রী (পাস) ফাইনাল পরীক্ষার সনদ পত্র বিতরণ সংক্রান্ত বিজ্ঞপ্তি ২০২২

ডিগ্রী ফাইনাল পরীক্ষার সনদপত্র ২০২২:  জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৯ সালের ডিগ্রী পাস ফাইনাল পরীক্ষার সনদ পত্র বিতরণ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এসংক্রান্ত বিজ্ঞপ্তিটি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ১৩ এপ্রিল প্রকাশ করা হয়েছে। প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ২০১৯ সালের ডি্গ্রী পাস ফাইনাল পরীক্ষার সনদপত্র …

Leave a Reply

Your email address will not be published.