Breaking News

গোপালগঞ্জ বিশ্ববিদ্যালয়ে নেই টিচার্স প্রোফাইল, তথ্য দিতে নারাজ শিক্ষকরা, ভোগান্তিতে শিক্ষার্থীরা

বঙ্গবন্ধুর জন্মভূমি গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ( বশেমুরবিপ্রবি) অফিশিয়াল ওয়েবসাইটে টিচার্স প্রোফাইল খোলার সুযোগ থাকলেও কোন শিক্ষকের নেই টিচার্স প্রোফাইল। এতে ভোগান্তিতে রয়েছে শিক্ষার্থীরা।
 
শিক্ষার্থীরা শিক্ষকদের সম্পর্কে বিস্তারিত তথ্য, মোবাইল নাম্বার, ইমেইল, রিসার্চ পেপার সহজে জানতে পারছে না । এছাড়া কোর্স ম্যাটারিয়াল, লেকচার শীট, পিডিএফ বই পেতে অনেক সমস্যা সম্মুখীন হচ্ছে যা অন্যান্য বিশ্ববিদ্যালয়ে টিচার্স প্রোফাইলে আপলোড থাকে । রিসার্চের ক্ষেত্রেও পিছিয়ে পরছে শিক্ষার্থীরা, তারা পছন্দের টপিকের জন্য রিসার্চ এডভাইজার খুঁজে পান না, কারণ টিচার্স প্রোফাইল না থাকায় শিক্ষার্থীরা আসলে জানতে পারে না, যে কোন শিক্ষক বা শিক্ষিকা কি নিয়ে কাজ করেছে অথবা ভবিষ্যতে তারা কি নিয়ে কাজ করতে আগ্রহী ।
 
টিচার্স প্রোফাইল গুরুত্ব নিয়ে বশেমুরবিপ্রবি রোবটিক্স এন্ড রিচার্স ক্লাবের সহ-সভাপতি ফাহমিদা বৃষ্টি বলেন, “আমরা যখন কোন টপিক নিয়ে গবেষণা করতে চাই, তখন আমরা বুঝতে পারি না আসলে কোন টপিক নিয়ে কাজ করা উচিত, ইন্টারনেটে খুঁজলে অনেক টপিক পাওয়া যায় কিন্তু সেই টপিকের গাইড করার জন্য একজন শিক্ষকের প্রয়োজন। যদি স্যারদের প্রোফাইল থাকে আমরা সেখান থেকে টপিক গুলো পড়ে স্যাদের সাথে আলোচনা করার সুযোগ আছে। আমরা তাদের টপিক দেখে ভাল আইডিয়া নিতে পারি। তাই আমি মনে করি শিক্ষকদের টিচার্স প্রোফাইল থাকা দরকার । ”
 
বাংলা বিভাগের শিক্ষার্থী ইকবাল হোসেন বলেন, “টিচার্স প্রোফাইল না থাকায়, রিসার্চ নিয়ে বেশি ভোগান্তিতে পড়েন শিক্ষার্থীরা। কোন শিক্ষক কোন টপিক নিয়ে রিচার্স করেছে তা শিক্ষার্থী জানতে পারলে তাদের রিসার্চ আগ্রহ বাড়বে। পছন্দের টপিক যে শিক্ষকের সাথে মিলে যাবে, শিক্ষার্থীরা সহজেই ওই শিক্ষকের সাথে আলোচনা করে রিসার্চ শুরু করতে পারবে। আমি মনে করি প্রতিটি শিক্ষকদের টিচার্স প্রোফাইল থাকা অত্যন্ত জরুরী ।”
 
টিচার্স প্রোফাইল সম্পর্কে ফোনে আইসিটি সেলের প্রধান প্রোগ্রামার বি.এম. আরিফুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি বলেন, “আইসিটি সেল শিক্ষকদের কাছে তথ্য চাইলে তারা ব্যক্তিগত তথ্য দিতে নারাজ থাকায় টিচার্স প্রোফাইল করা সম্ভব হয়নি। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসন উদ্যোগ নিলে এবং শিক্ষকরা তথ্য দিয়ে সহযোগিতা করলেই আমরা টিচার্স প্রোফাইল করে দিতে পারব “।

About Bangla Gov Jobs

Check Also

গোপালগঞ্জ বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে শিক্ষক নিয়োগে ১২ বানান ভুল

ভুলে ভরা নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি)। গত ২৫ নভেম্বর ২০২১ রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো: মোরাদ হোসেন স্বাক্ষরিত বাংলা বিভাগের সহকারী অধ্যাপকের জন্য এ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। নিয়োগ বিজ্ঞপ্তিতে দেখা যায়, সম্পূর্ণ বিজ্ঞপ্তিতে প্রায় ১২ টি বানান ভুল রয়েছে। এদের মধ্যে বিজ্ঞপ্তির শুরুতেই সহকারী অধ্যাপক বানান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *