এসএসসি ও এইচএসসি পরীক্ষা সংক্রান্ত জরুরি বিজ্ঞপ্তি ২০২২

এসএসসি ও এইচএসসি পরীক্ষা সংক্রান্ত জরুরি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের ‍ওয়েবসাইটে এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। চলতি বছরের এসএসসি ও এইচএসসি শুরু সম্ভাব্য তারিখ ঘোষণা করেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। ঘোষণা অনুযায়ী এসএসসি পরীক্ষা শুরু হবে ১৯ জুন, আর এইচএসসি ২২ আগষ্ট। একই সঙ্গে পরীক্ষার ফরম পূরণের সম্ভাব্য তারিখ, বিষয়সমূহ, মানবন্টনও প্রকাশ করা হয়েছে।

এসএসসি পরীক্ষার ফরম পূরণ শুরুর সম্ভাব তারিখ নির্ধারণ করা হয়েছে ১৩ এপ্রিল থেকে আর এইচএসসির ৮ জুন। আর এসএসসির প্রস্তুতিমূলক পরীক্ষা শুরু হবে ১৯ মে, এইচএসসির ১৪ জুলাই।

পরীক্ষার সময়: এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় সময় থাকবে ২ ঘণ্টা। এর মধ্যে রচনামূলকের জন্য ১ ঘণ্টা ২০ মিনিট আর এমসিকিউর জন্য ২০ মিনিট। 

সকল বিষয়ে পরীক্ষা হবে না: চলতি বছরও এসএসসি ও এইচএসসিতে সব বিষয়ে পরীক্ষা হচ্ছে না। তবে গতবারের চেয়ে এবার দুটি পাবলিক পরীক্ষায়ই বিষয় বেড়েছে। এর মধ্যে এসএসসিতে চারটি বিষয়- ধর্ম ও নৈতিক শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বাংলাদেশ ও বিশ্ব পরিচয় ও বিজ্ঞান বাদ দেয়া হয়েছে। এছাড়া অন্যান্য বিষয়ে শিক্ষার্থীদের পরীক্ষায় অংশ গ্রহণ করতে হবে।

এইচএসসিতে একটি বিষয়- তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বাদ দেওয়া হয়েছে। এই বিষয়গুলোতে গত বারের মতো এবারও সাবজেক্ট ম্যাপিং করে নম্বর দেয়া হবে। অথাৎ শিক্ষার্থীদের বাংলা, ইংরেজি গ্রুপ ভিত্তিক নৈবাচনিক তিন বিষয় ও ঐচ্ছিক একটি বিষয়ে পরীক্ষায় অংশ গ্রহণ করতে হবে।

স্বাভাবিক সময়ে এসএসসিতে বিভিন্ন বিষয়ে ১২টি পত্রে ও এইচএসসিতে বিভিন্ন বিষয়ে ১৩টি পত্রে পরীক্ষা হয়।

এসএসসি পরীক্ষা ২০২২ সংক্রান্ত বিজ্ঞপ্তি

বিজ্ঞপ্তিটি ডাউনলোড করুন 

মান বণ্টন যেভাবে: এসএসসিতে ইংরেজি প্রথম পত্রে ৫০ নম্বর, ইংরেজি দ্বিতীয় পত্রে ৫০ নম্বর আর ব্যাবহারিক আছে এমন বিষয়ে ৪৫ নম্বরে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে রচনামূলক ৩০ নম্বর আর এমসিকিউতে ১৫ নম্বর থাকবে। এছাড়া যেসব বিষয়ে ব্যবহারিক শিক্ষা নেই, সেসব বিষয়ে ৫৫ নম্বরের (রচনামূলক ৪০, এমসিকিউ ১৫) পরীক্ষা হবে। 

এইচএসসিতেও ইংরেজি প্রথম পত্রে ৫০ নম্বর, ইংরেজি দ্বিতীয় পত্রে ৫০ নম্বর ও বাংলা দ্বিতীয় পত্রে ৫০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ব্যাবহারিক শিক্ষা আছে এমন বিষয়ে ৪৫ নম্বরে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে রচনামূলক ৩০ নম্বর আর এমসিকিউতে ১৫ নম্বর থাকবে। এছাড়া যেসব বিষয়ে ব্যবহারিক শিক্ষা নেই, সেসব বিষয়ে ৫৫ নম্বরের (রচনামূলক ৪০, এমসিকিউ ১৫) পরীক্ষা হবে। 

এইচএসসি পরীক্ষা সংক্রান্ত বিজ্ঞপ্তি

বিজ্ঞপ্তি ডাউনলোড করুন

About Bangla Gov Jobs

Check Also

এনইউ ডিগ্রী (পাস) ফাইনাল পরীক্ষার সনদ পত্র বিতরণ সংক্রান্ত বিজ্ঞপ্তি ২০২২

ডিগ্রী ফাইনাল পরীক্ষার সনদপত্র ২০২২:  জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৯ সালের ডিগ্রী পাস ফাইনাল পরীক্ষার সনদ পত্র বিতরণ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এসংক্রান্ত বিজ্ঞপ্তিটি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ১৩ এপ্রিল প্রকাশ করা হয়েছে। প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ২০১৯ সালের ডি্গ্রী পাস ফাইনাল পরীক্ষার সনদপত্র …

Leave a Reply

Your email address will not be published.