Breaking News

উদ্যোক্তা শিক্ষায় গুরুত্ব বাড়ানোর পরামর্শ

দেশে আরো বেশিহারে উদ্যোক্তা তৈরির লক্ষ্যে উদ্যোক্তা শিক্ষায় গুরুত্ব বাড়ানোর পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। এ লক্ষ্যে উদ্যোক্তাদের হাতে কলমে শিক্ষা, অর্থায়ন সুবিধাসহ ইকোনমিক ইনকিউবেটর সুবিধা নিশ্চিত করতে সরকারি ও বেসরকারি পর্যায়ে বিনিয়োগ বাড়ানোর পরামর্শ দিয়েছেন তারা। তারা বলেন, ইকোনমিক ইনকিউবেটর ছাড়া উদ্যোক্তা শিক্ষা সফল হয়না। গতকাল বুধবার রাজধানীর পল্টনে ইআরএফ কার্যালয়ে প্রখ্যাত উদ্যোক্তা অর্থনীতিদ অধ্যাপক ড. মুহম্মদ মাহবুব আলীর দুটি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তারা এসব কথা বলেন।

এ সময় উদ্যোক্তা শিক্ষা বিশেষত বেসরকারি পর্যায়ের উদ্যোক্তা শিক্ষা ব্যবস্থায় প্রয়োজনীয় অবকাঠামো সুবিধার অপ্রতুলতার চিত্রও উঠে আসে। বর্তমান সরকার এ বিষয়ে গুরুত্ব দিলেও মাঠ পর্যায়ে এর বাস্তবায়নে প্রত্যাশিত অগ্রগতিতে ঘাটতি রয়েছে বলেও উঠে আসে।

অনুষ্ঠানে অধ্যাপক ড. মুহম্মদ মাহবুব আলী রচিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান : রাজনৈতিক উদ্যোক্তা’ এবং ‘বঙ্গবন্ধু থেকে অবিসংবাদিত নেত্রী শেখ হাসিনা’ শীর্ষক দুটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। এছাড়া বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে একই লেখকের বঙ্গবন্ধুকে নিয়ে লেখা একটি গানেরও সিডি উন্মোচন করা হয়।

ড. মুহম্মদ মাহবুব আলী দেশের টেকসই উন্নয়ন এবং উন্নত দেশের তালিকায় উন্নীত হওয়ার লক্ষ্যে উদ্যোক্তা উন্নয়নে গুরুত্ব দেন। এ লক্ষ্যে উদ্যোক্তা শিক্ষায় আরো বেশি বরাদ্দ বাড়ানোর পরামর্শ দেন। একই সঙ্গে সরকারি কর্মকর্তাদের প্রাতিষ্ঠানিক কাঠামোর আওতায় চাকরির পাশাপাশি উদ্যোক্তা বিষয়ে প্রশিক্ষণ নিতে উদ্যোগ নেওয়ার আহŸান জানান।
অনুষ্ঠানে ঢাকা স্কুল অব ইকোনমিক্সের উদ্যোক্তা অর্থনীতি বিভাগের নতুন ব্যাচের শিক্ষার্থীদের বরণ করে নেওয়া হয়। এন্টারপ্রেনারশিপ ইকোনমিস্ট ক্লাবের সভাপতি উম্মুন নাহার আজমীর সভাপতিত্বে এ সময় অন্যদের মধ্যে বক্তব্য দেন উদ্যোক্তা অর্থনীতি বিভাগের সহকারি অধ্যাপক রেহানা পারভীন, সারা তাসনীম, ইআরএফ সাধারন সম্পাদক এস এম রাশিদুল ইসলাম, সাঈদ শাহীন প্রমুখ।

অনুষ্ঠানে ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ গিনেজ বুক ওয়ার্ল্ডে স্থান করে নেওয়ার, এ উদ্যোগকে সার্থক করতে কাজ করায় ঢাকা স্কুল অব ইকোনমিক্সের শিক্ষার্থী ও সাংবাদিক ফয়জুল সিদ্দিকীকে সংবর্ধনা দেওয়া হয়।

About Bangla Gov Jobs

Check Also

গোপালগঞ্জ বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে শিক্ষক নিয়োগে ১২ বানান ভুল

ভুলে ভরা নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি)। গত ২৫ নভেম্বর ২০২১ রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো: মোরাদ হোসেন স্বাক্ষরিত বাংলা বিভাগের সহকারী অধ্যাপকের জন্য এ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। নিয়োগ বিজ্ঞপ্তিতে দেখা যায়, সম্পূর্ণ বিজ্ঞপ্তিতে প্রায় ১২ টি বানান ভুল রয়েছে। এদের মধ্যে বিজ্ঞপ্তির শুরুতেই সহকারী অধ্যাপক বানান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *