উদ্যোক্তা অর্থনীতি বিষয়ে মাস্টার্স করার সুযোগ ডিএসসিইতে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত প্রতিষ্ঠান ঢাকা স্কুল অব ইকনোমিকস (ডিএসসিই) উচ্চ শিক্ষার গুণগতমান বৃদ্ধির পাশাপাশি কর্মসংস্থান সৃষ্টিতে অবদান রাখতে চায়। এজন্য উদ্যোক্তা হিসেবে গড়ে উঠতে এবং উদ্যোক্তা বিষয়ে হাতে কলমে জ্ঞানার্জনে সুযোগ প্রদানের লক্ষ্যে উদ্যোক্তা অর্থনীতিতে মাস্টার্স কোর্স চালু করেছে।

ডিএসসিইর পক্ষ থেকে বলা হয়েছে, কর্মসংস্থানের বিকল্প তৈরি করতেই মাস্টার্স কোর্সের কর্মসূচি হাতে নেয়া হয়েছে। ২০২০-২১ সেশনে চতুর্থ ব্যাচের মাস্টার্স অব এন্ট্রাপ্রেনিউরশিপ ইকোনমিক্সে (উদ্যোক্তা অর্থনীতি) ভর্তির কার্যক্রম চলতি মাস থেকে শুরু হয়ে আগামী ৭ ডিসেম্বর পর্যন্ত চলবে।

ভর্তির জন্য আগামী ৭ ডিসেম্বর পর্যন্ত আবেদনপত্র সংগ্রহ করে জমা দেয়া যাবে। মগবাজারের ইস্কাটন গার্ডেন রোডে বাংলাদেশ অর্থনীতির সমিতির কার্যালয়ে ডিএসসিই ক্যাম্পাস থেকে আবেদনপত্র সংগ্রহ করা যাবে।

ডিএসসিইতে শিক্ষার্থীদের দেশ-বিদেশে বিভিন্ন সেমিনারে অংশগ্রহণ, ব্যবসা প্রতিষ্ঠান ও কারখানা পরিদর্শনের মধ্য দিয়ে হাতকলমে প্রশিক্ষণ দেয়া হয়। মাস্টার্স শিক্ষার্থীদের জন্য আবাসনের ব্যবস্থাও থাকবে। মেধার ভিত্তিতে বিভিন্ন সেমিস্টারে ওয়েভার ছাড়াও ভর্তির সময় রেজাল্টের ওপর ভিত্তি করে ওয়েভার পাবেন শিক্ষার্থীরা।

প্রতিষ্ঠানটির গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান হিসেবে আছেন বিশিষ্ট অর্থনীতিবিদ ও পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ।

ডিএসসিইর উদ্যোক্তা অর্থনীতি বিভাগের প্রোগ্রাম কো-অর্ডিনেটর হিসেবে রয়েছে প্রফেসর ড. মুহম্মদ মাহবুব আলী।

এ বিষয়ে প্রোগ্রাম কো-অর্ডিনেটর প্রফেসর ড. মুহম্মদ মাহবুব আলী বলেন, পাঠ্যক্রম এমনভাবে তৈরি করা হয়েছে যাতে শিক্ষার্থীরা নিজেদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার মাধ্যমে দেশের উন্নয়ন ও অগ্রগতিতে ভূমিকা রাখতে পারে।

এছাড়া বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে ডিএসসিই। শিক্ষার্থীরা বিভিন্ন জার্নালে গবেষণা নিবন্ধ প্রকাশের সুযোগ পাবেন।

About Bangla Gov Jobs

Check Also

এনার্জেটিক ফিউচার লিডারশিপ প্রোগ্রাম চালু করলো এনার্জিপ্যাক

সম্প্রতি, প্রশিক্ষণ ও নেটওয়ার্কিংয়ের মাধ্যমে পেশাগত ক্ষেত্রে শিক্ষার্থীদের যাত্রাকে ত্বরাণ্বিত করতে ‘এনার্জেটিক ফিউচার লিডারশিপ প্রোগ্রাম (ইএফএলপি)’ শীর্ষক একটি প্রোগ্রাম চালু করেছে শীর্ষস্থানীয় জ্বালানি, শক্তি ও ইঞ্জিনিয়ারিং সেবাদাতা প্রতিষ্ঠান এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেড (ইপিজিএল)। ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থীদের আরও বৃহৎ পরিসরে নিজ পেশাগত খাতের পরিধি বিস্তৃতিতে সহায়তার লক্ষ্যে এনার্জিপ্যাক এই প্রোগ্রামের আয়োজন করেছে। তিন মাসব্যাপী এনার্জেটিক ফিউচার লিডার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *