উচ্চশিক্ষা নিয়ে আলোচনার লক্ষ্যে সিম্পোজিয়াম আয়োজন ব্রিটিশ কাউন্সিলের

দেশের উচ্চশিক্ষা পরিস্থিতি সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনার লক্ষ্যে ইন্টারকন্টিনেন্টাল ঢাকায় এক সিম্পোজিয়াম আয়োজন করেছে ব্রিটিশ কাউন্সিল। কীভাবে আপনি উচ্চশিক্ষার মানোন্নয়ন করবেন এবং শ্রম বাজারের চাহিদার সাথে একে আরও প্রাসঙ্গিক করে তুলবেন? এই প্রশ্নের উত্তর খোঁজার প্রয়াসে সিম্পোজিয়ামটির আয়োজন করা হয়। এই আয়োজনে শিক্ষা মন্ত্রণালয়, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি), সারা দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, কর্পোরেট খাতের উচ্চপদস্থ কর্মকর্তাগণ ও উদ্যোক্তা এবং দেশের উচ্চশিক্ষা খাতে কমর্রত উন্নয়ন সংস্থার ঊর্ধ্বতন প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

সিম্পোজিয়ামে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অধ্যাপক বিশ্বজিৎ চন্দ। অনুষ্ঠানে বক্তব্য প্রদান করে ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাংলাদেশ বিষয়ক বাণিজ্য দূত রুশনারা আলী, এমপি। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশ্বব্যাংকের ড. মোকলেসুর রহমান। সিম্পোজিয়ামে সভাপতিত্ব করেন ব্রিটিশ কাউন্সিলের
বাংলাদেশের ডিরেক্টর টম মিশসা।

দিনব্যাপী আলোচনা, প্রেজেন্টেশন এবং প্যানেল আলোচনার মধ্য দিয়ে এই সিম্পোজিয়ামে দেশের উচ্চশিক্ষায় বিদ্যমান সমস্যা ও চ্যালেঞ্জের পাশাপাশি শিক্ষার মান ও প্রাসঙ্গিকতা বৃদ্ধিতে বেশ কয়েকটি সম্ভাব্য সমাধানের ওপর আলোকপাত করা হয়। সিম্পোজিয়ামে দেশের স্নাতক ডিগ্রিধারীদের চাকরি পাওয়ার যোগ্যতা ও দক্ষতা এবং নিয়োগকর্তাদের প্রত্যাশার মধ্যে বিদ্যমান ঘাটতির বিষয়েও আলোকপাত করা হয়। শিল্পক্ষেত্র ও শিক্ষা খাতের যৌথভাবে তৈরি পাঠ্যক্রম ও অনুষদের উন্নয়ন কীভাবে স্নাতক ডিগ্রিধারীদের দক্ষতা ও নিয়োগকর্তার প্রয়োজনীয়তার মধ্যে ব্যবধান কমাতে ভূমিকা রাখতে পারে তা নিয়ে আলোচনা করা হয়। শিক্ষার মান ও প্রাসঙ্গিকতা বৃদ্ধির পন্থা হিসেবে বাংলাদেশ এবং বিদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বৃহত্তর আন্তর্জাতিক অংশীদারিত্বের বিষয়েও আলোকপাত করা হয়।

ইউজিসির ড. বিশ্বজিৎ চন্দ বলেন, “উচ্চশিক্ষা ক্ষেত্রে মান ও প্রাসঙ্গিকতা নিশ্চিতে কর্মসংস্থানের সাথে সামঞ্জস্যপূর্ণ শিল্পখাত ও অ্যাকাডেমিকদের মধ্যে সংযোগ, ফোরআইআর প্রযুক্তি, সুশাসন ও ফ্যাকাল্টিদের জন্য বিস্তৃত পরিসরের প্রশিক্ষণ প্রয়োজন।

তিনি জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অংশীদারিত্বের আরও বেশি সুযোগ তৈরি এবং উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর জন্য তহবিলের সুযোগ বৃদ্ধিতে সরকারের প্রতি অনুরোধ জানান।”

ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের ডিরেক্টর টম মিশসা বলেন, “২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশে উন্নীত করার সরকারের পরিকল্পনা বাস্তবায়নে, শিক্ষা, বিশেষ করে উচ্চ ও কারিগরি শিক্ষা মুখ্য ভূমিকা পালন করবে। উচ্চশিক্ষায় আন্তর্জাতিক মান অর্জনের জন্য বাংলাদেশের উচ্চশিক্ষার আন্তর্জাতিকীকরণ, মান এবং র‌্যাঙ্কিং উন্নয়নের একটি উপায় এবং প্রয়োজনীয় টুল। আন্তর্জাতিক পদ্ধতি অনুসরণ শিক্ষা প্রতিষ্ঠান, অনুষদ এবং শিক্ষার্থীদের জন্য উল্লেখযোগ্য কল্যাণ বয়ে আনবে।”

এ ব্যাপারে সুদৃঢ় পদক্ষেপ গ্রহণের লক্ষ্যে ব্রিটিশ কাউন্সিল আলোচিত বিষয় ও সুপারিশসমূহের সারসংক্ষেপ শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসি এবং উন্নয়ন সহযোগীদের কাছে উপস্থাপন করবে।

About Bangla Gov Jobs

Check Also

কুয়েটে হুয়াওয়ের ‘সিডস ফর দ্য ফিউচার ২০২২ বাংলাদেশ’ রোড শো-নিবন্ধন প্রক্রিয়া উন্মুক্ত

হুয়াওয়ের ফ্ল্যাগশিপ সিএসআর প্রোগ্রাম ‘সিডস ফর দ্যা ফিউচার ২০২২, বাংলাদেশ’ রোড শো সম্প্রতি খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) অনুষ্ঠিত হয়েছে। রোড শোটি বিশ্বের শীর্ষস্থানীয় আইসিটি অবকাঠামো এবং সেবাদাতা প্রতিষ্ঠানটির মাসব্যাপী উদ্যোগের একটি অংশ। অনুষ্ঠানে কুয়েটের ইইই বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মোহাম্মদ সাইফুর রহমান; কুয়েটের অন্যান্য অনুষদ সদস্য এবং হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের পাবলিক …

Leave a Reply

Your email address will not be published.