অনলাইনে ট্রেনের টিকিট কাটার নতুন নিয়ম ২০২২

কিভাবে মোবাইলে ট্রেনের টিকেট কাটবেন? বাংলাদেশ রেলওয়ের ই-টিকিট ওয়েব পোর্টালে রেজিস্টেশন করে সহজেই ঘরে বসে আপনার পছন্দমতো টিকিট কাটতে পারেন। কিভাবে রেজিস্ট্রেশন করে পছন্দমতো টিকিট কাটবেন তার বিস্তারিত নিয়ে আজকের ইনফোটি সাজানো হলো।

নতুন নিয়ম অনুযায়ী বর্তমানে ট্রেনের সকল টিকিট অনলাইনে ক্রয় করা যাবে। অনেকেই জানেন না অনলাইনে কিভাবে ট্রেনের টিকিট কাটতে হয়।

আপনি যদি এই শ্রেণি মানুষের মধ্যে পড়েন তাহলে আপনার জন্য রইলো “ কিভাবে অনলাইন থেকে ট্রেনের টিকিট সংগ্রহ করবেন, বিস্তারিত ও ছবিসহ আলোচনা করা হলো বাংলাদেশ রেলওয়ে অনলাইন টিকেট ক্রয় করার নিয়ম।

কিভাবে অনলাইনে ট্রেনের টিকিট কাটবেন?
অনলাইনে ট্রেনের টিকিট কাটার জন্য eticket.railway.gov.bd এই ওয়েবসাইটে গিয়ে প্রথমে নিবন্ধন করতে হবে। নিবন্ধন সম্পূন্ন হলে লগইন করে প্রবেশ করে আপনার স্টেশন ও গন্তব্য অনুযায়ী নির্দিষ্ট তারিখ সিলেক্ট করে সার্চ করতে হবে।

সার্চ রেজাল্টে আপনার গন্তব্যে যাওয়া ট্রেনগুলোর লিস্ট দেখাবে। আপনার পছন্দের ট্রেনটি নির্বাচন করে আসন বাচাই করে টিকিট বুকিং কনফার্ম করতে হবে।

নিবন্ধন করার জন্য কি কি প্রয়োজন?
ই টিকিট রেলওয়ে নিবন্ধন করার জন্য নিম্ন তথ্যগুলো প্রয়োজন।যেমন-

** নাম
** ই-মেইল আইডি
** মোবাইল নাম্বার
** এনআইডি নাম্বার বা জন্ম সনদ নাম্বার
** ঠিকানা ইত্যাদি।

কিভাবে ই টিকেট একাউন্ট রেজিস্ট্রেশন করবেন?
প্রথমে যে কোন ইন্টারনেট ব্রাউজার ওপেন করে প্রবেশ করুন Bangladesh Railway E-Ticketing Service ওয়েবসাইটে। সাইটের মেনু থেকে Register বাটন ক্লিক করুন। নিচের মতো একটি ফরম ওপেন হবে। ফরমটি যথাযথ ভাবে পূরণ করে নিচে “SIGN UP” বাটন ক্লিক করুন।

এখানে উল্লেখ্য যে, ফরমে Identification Type এ NID কিংবা Birth Certificate নির্বাচন করে Identification Number ঘরে জন্ম সনদ নাম্বার বা ভোটার আইডি নাম্বার দিতে হবে। আপনার যদি ভোটার আইডি না থাকে তাহলে অনলাইন থেকে কিভাবে ডিজিটাল আইডি ডাউনলোড করবেন তা জানতে “অনলাইনে ভোটার আইডি পাবেন কিভাবে?”

আর বাংলাদেশ রেলওয়ের এই ই টিকেট সাইটটির এখনো বাংলা ভার্সন তৈরি হয় নাই। তাই তথ্য পূরণ করার সময় সকল তথ্য ইংরেজিতে পূরণ করে সাইন আপ করুন।

টিকেট সংগ্রহ করার নিয়ম
উপরের নিয়মে নিবন্ধন করার পর মোবাইল নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। লগইন করার জন্য এখানে ক্লিক করুন। নিচের মত লগইন পেজ ওপেন হলে লগইন করুন।

এখানে চারটি ঘর দেখতে পাবেন। From ঘরে যে স্টেশন থেকে আপনি ট্রেনে উঠবেন সেই স্টেশনের নাম দিবেন, To এর ঘরে আপনার গন্তব্যের স্টেশন লিখবেন। Date of Journey ঘরে ভ্রমণের তারিখ দিয়ে Choose Class ঘরে সিটের ক্যাটাগরি নির্বাচন করবেন। এরপর নিচে FIND TICKET বাটনটি ক্লিক করবেন।

টিকেটের মূল্য পরিশোধ করবেন কিভাবে?
যাত্রীর তথ্য দিয়ে পরবর্তী অপশনে আপনাকে পেমেন্ট পরিশোধ করতে হবে। পেমেন্ট পরিশোধ করার জন্য দুটি অপশন পাবেন। Mobile Banking ও Debit/Credit Card পেমেন্ট অপশনের যেকোন একটি সিলেক্ট করে টিকেটের মূল্য পরিশোধ করতে পারেন।

পেমেন্ট অপশন Mobile Banking বেছে নিলে বিকাশের মাধ্যমেই টিকেট মূল্য পরিশোধ করতে পারবেন। আর Debit/Credit Card বেছে নিলে যে কোন ব্যাংকের মাস্টার কার্ড কিংবা ভিসা কার্ড ব্যবহার করে পেমেন্ট পরিশোধ করতে পারেন।

অনলাইন থেকে ট্রেনের টিকেট ডাউনলোড করে প্রিন্ট করবেন কিভাবে?
সবকিছু ঠিকঠাক থাকলে অর্থাৎ সঠিকভাবে পেমেন্ট করার সাথে সাথেই Railway E Ticket System আপনার বাছাইকৃত টিকেট ইস্যু করবে এবং টিকিটটি ব্রাউজারে স্বয়ংক্রীয়ভাবে ডাউনলোড শুরু হবে।

আপনার বাংলাদেশ রেলওয়ে ই-টিকেট একাউন্টের প্রোফাইলের Purchase History থেকে আপনার ক্রয়কৃত সকল টিকেট দেখার পাশাপাশি ডাউনলোড করে নিতে পারেন।

এছাড়াও টিকেট কনফার্ম করার সাথে সাথে টিকেটের একটি কপি আপনার মেইলে পাঠানো হয়। যদি এটি Inbox Folder না পান তাহলে, মেইলের SPAM Folder এ জমা হবে।

যে কোন পদ্ধতিটি ব্যবহার করে ট্রেনের টিকেট ডাউনলোড করে নিতে পারেন। ডাউনলোড করা টিকিটটি A4 সাইজের কাগজে প্রিন্ট করে নিয়ে ব্যবহার করুন।

ট্রেনের টিকিট চেক করবেন কিভাবে?
আপনি যদি আপনার নিজের প্রোফাইল থেকে ট্রেনের টিকেট ক্রয় করেন তাহলে ক্রয়কৃত টিকেট ক্রয় করার প্রয়োজন নেই। তবে অন্যের দ্বার টিকেট ক্রয় করে নিলে ভ্রমনের আগে অবশ্যই টিকেটটি চেক করে নিবেন।

এছাড়াও চেক করে নিলে আপনি নিশ্চিত হতে পারবেন যে, টিকিট ক্রয়ের ক্ষেত্রে কোন প্রকার প্রতারিত হননি।

ট্রেনের টিকেট চেক করার জন্য ই টিকিটিং সাইটে রেজিস্ট্রেশনের প্রয়োজন নেই। সরাসরি সাইটে ভিজিট করে মেনু থেকে “Verify Ticket” বাটন ক্লিক করে প্রয়োজনীয় তথ্য দিয়ে চেক করতে পারেন আপনার ক্রয়কৃত ট্রেনের টিকেট।

অনলাইনে টিকেট চেক করার জন্য ভিজিট করুন – eticket.railway.gov.bd এই সাইটে। এরপর সাইটের উপরের ডান পাশে থেকে “Verify Ticket” মেনু ক্রিক করুন। একটি ফরম ওপেন হবে, এখানে মোবাইল নাম্বার এবং টিকেটের উপরের অংশের PNR Number টি দিয়ে ভেরিফাই টিকেট বাটন ক্লিক করুন।

টিকেট সঠিক হলে টিকেট ভেরিফািইড টিক চিহ্ন দেখাবে এবং নিচে Thank you for your purchase মেসেজ দেখাবে। ভুল হলে ক্রস চিহ্ন দেখাবে। নিচের চিত্রটি দেখুন।

About Bangla Gov Jobs

Check Also

মাতৃভাষার প্রতি ভালোবাসার বহিঃপ্রকাশে ব্যবহারকারীদের জন্য লাইকি’র #ল্যাঙ্গুয়েজডে২০২২ ক্যাম্পেইন চালু

একুশে ফেব্রুয়ারি সারা বিশ্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে, লাইকি #ল্যাঙ্গুয়েজচ্যালেঞ্জ চালু করে, যেখানে বাংলাদেশের আঞ্চলিক ভাষাগুলোকে সবার সামনে তুলে ধরা হয়। ক্যাম্পেইনটি চালু হওয়ার পর থেকে সর্বমোট তিনশ’রও বেশি পোস্ট আপলোড করা হয়, যেখানে ১ হাজার চারশ’রও বেশি ফলোয়ার সম্পৃক্ত হয় এবং ঐদিন এ হ্যাশট্যাগ চ্যালেঞ্জটি প্রায় চারলাখ ভিউয়ারশিপ অর্জন করে। …

Leave a Reply

Your email address will not be published.