অধ্যক্ষ মুফতি সৈয়দ অছিয়র রহমান “আন্তর্জাতিক মাতৃভাষা দিবস স্মৃতি সম্মাননা-২০২২” অর্জন

এশিয়াখ্যাত দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান চট্টগ্রাম জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ মহোদয় মুফতিয়ে আহলে সুন্নাত,ওস্তাজুল ওলামা, আল্লামা মুফতি সৈয়দ মুহাম্মদ অছিয়র রহমান আল কাদেরী গত ১৮ ফেব্রুয়ারী ২০২২ ইং রাজধানী ঢাকার সেগুনবাগিচাস্থ কচিকাঁচা মিলনায়তনে বঙ্গবন্ধু সাহিত্য ও গবেষণা কেন্দ্র কতৃক আয়োজিত শিক্ষা ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ “আন্তর্জাতিক মাতৃভাষা দিবস স্মৃতি সম্মাননা-২০২২ইং ” বিশেষণ এই সম্মাননা প্রদান করা হয়। এতে সিনিয়র সচিব, বুদ্ধিজীবী, শিক্ষাবিদ, বিচারপতি, লেখক, সাংবাদিক সহ বহু গুনীজন উপস্থিত ছিলেন।

তিনি ইতিপূর্বে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কতৃক ২ বার (২০০১ইং ও ২০০৪ ইং সনে) জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হয়ে রাষ্ট্রীয় স্বর্ণ পদক অর্জন করেন এবং ২০১৯ ইংরেজী সনে বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ অধ্যক্ষ নির্বাচিত হন।

উল্লেখ্য বহুমাত্রিক প্রতিভার অধিকারী আল্লামা মুফতি সৈয়দ মুহাম্মদ অছিয়র রহমান আলকাদেরী অসংখ্য আউলিয়ায়ে কিরামের স্মৃতিধন্য চট্টগ্রামের বায়েজিদ বোস্তামী থানাধীন জালালাবাদস্থ কুলগাঁও, ফকিরপাড়া গ্রামের সৈয়দ পরিবারে ১৯৬৩ সালে জন্মগ্রহণ করেন। তিনি মরহুম সৈয়দ মুহাম্মদ ইসহাক রাহমাতুল্লাহি আলাইহি এর প্রথম পুত্র।

দেশের স্বনামধন্য দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান চট্টগ্রাম জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদরাসা হতে দাখিল, আলিম, ফাযিল, কামিল (ফিকহ) এবং কামিল (হাদীস) পরীক্ষায় ১ম বিভাগে স্কলারশীপ নিয়ে তিনি কৃতিত্বের সাথে উত্তীর্ণ হন।পরবর্তীতে ফিকহ বিষয়ে উচ্চতর ডিগ্রী অর্জন করেন।

ছাত্রজীবন সমাপনান্তে ১৯৮২ খ্রিস্টাব্দে ষোলশহর জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়ায় শিক্ষক হিসেবে যোগদান করেন। দীর্ঘকাল তিনি প্রধান ফকীহ্ এর দায়িত্ব পালন করেন। ২০১৭ সাল হতে অধ্যবধি তিনি উক্ত প্রতিষ্ঠানে অধ্যক্ষ পদে অধিষ্ঠিত। সুনামের সাথে উক্ত পদে তিনি দায়িত্ব পালন করে আসছেন।

শিক্ষকতার পাশাপাশি ফতোয়া ফরায়েজসহ নিত্য নতুন অনেক জটিল-কঠিন সমস্যার শরয়ী সমাধানে কুরআন, হাদীস, ফিকহ, তাফসীর ও উসূলে ফিকহের সূক্ষ্ণ বিষয়ে গবেষণারত।

প্রখ্যাত এই শিক্ষাবিদের বহু ছাত্র দেশেবিদেশে বর্তমানে প্রিন্সিপাল, ভাইস-প্রিন্সিপাল, মুহাদ্দিস, মুফাসসির, ফীকহ, ব্যারিস্টার, মুদাররিস হিসেবে দায়িত্বরত রয়েছে এবং এছাড়াও তাঁর হাজার ছাত্র দ্বীন, মাযহাব-মিল্লাতের ও দেশের খেদমতে নিয়োজিত রয়েছে।

লেখক হিসেবে তাঁর সুখ্যাতি সর্ব মহলে সমাধিত । ইতিমধ্যে তাঁর রচিত বহু সংখ্যক বই প্রকাশিত হয়েছে এবং প্রকাশের পথে রয়েছে। তাঁর রচিত গ্রন্থাবলী হলো:- ক) আদদুররুল মাকনুন ফিল ইহতিফালি বিমাওলিদিন্ নাবিয়্যাল আমিনিল মা’মুন- আরবী ভাষায় বৈরুত, লেবনান হতে প্রকাশিত (পৃষ্ঠা সংখ্যা -১৯৫) (খ) আল্লামা তৈয়্যব শাহ্ (রাহ; ) জিবনী গ্রন্থ – বাংলায় রচিত (পৃষ্ঠা সংখ্যা-৩৫০) (গ) প্রশ্নোত্তর বিষয়ক “যুগ জিজ্ঞাসা”- বাংলায় রচিত (পৃষ্ঠা সংখ্যা ৩৫০) (ঘ) বাগে খলিল ১ম খন্ড বাংলায় রচিত (পৃষ্ঠা সংখ্যা ১২৪) (ঙ) বাগে খলিল ২য় খন্ড বাংলায় রচিত (পৃষ্ঠা সংখ্যা ১০৮) সমূহ উল্লেখযোগ্য এবং আল আত্বায়াল নো’মানীয়া ফিল ফাতওয়ায়ির রাহমানিয়া (পৃষ্ঠা সংখ্যা ১০০০) শীঘ্রই প্রকাশিতব্য।

এছাড়াও আরবী -উর্দু -বাংলা ভাষায় লিখিত জরুরী ফতোয়া -প্রবন্ধ-সম্ভার প্রকাশের অপেক্ষায় রয়েছে।

দেশের সর্ববৃহৎ দ্বীনি সংগঠন আনজুমানে রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্ট কর্তৃক প্রকাশিত মাসিক পত্রিকা তরজুমানে আহলে সুন্নাত-এ “দ্বীন ও শরীয়ত বিষয়ক বিভিন্ন জিজ্ঞাসার জবাব-প্রশ্নোত্তর এর বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্বরত দীর্ঘ ৩৫ বৎসর যাবৎ। বহুল জনপ্রিয় এই মাসিক পত্রিকা তরজুমানে তাঁর নিয়মিত “প্রশ্নোত্তর বিভাগ” পাঠক মহলে বেশ সমাদৃত হয়েছে।

তিনি আহলে সুন্নাত ওয়াল জামাতের মতাদর্শ প্রচার-প্রসারে দেশের বাইরে বিশেষত পাকিস্তান, আরব আমিরাত, পবিত্র মক্কা-মদীনা, ফিলিস্তিন, মিসর, ইসরাইল, জর্দান, ইরাক ও ভারতসহ অনেক দেশ সফর করেছেন।

উল্লেখ্য যে, তিনি যুগ শ্রেষ্ঠ অলিয়ে কামেল আওলাদে রাসুল, রাহনুমায়ে শরীয়ত ও ত্বরীকত হাদীয়ে দ্বীন ও মিল্লাত গাউসে জামান আল্লামা হাফেজ কারী সৈয়্যদ মুহাম্মদ তৈয়্যব শাহ রাহমাতুল্লাহি আলাইহি এর হাতে বায়আত গ্রহণ করেন।

তিনি যুগশ্রেষ্ঠ উস্তাদদের কাছে শিক্ষা গ্রহন করেছেন। তাঁর সম্মানিত উস্তাদগণের মধ্যে উস্তাজুল ওলামা শাইখুল হাদিস আল্লামা কাজী মুহাম্মদ নূরুল ইসলাম হাশেমী (রহ.) শাইখুল হাদীস আল্লামা ফজলুল করীম নক্সবন্দী (রহ.), আল্লামা মুফতি অধ্যক্ষ মোজাফফর আহমদ (রহ.) শাইখুল হাদীস আল্লামা আব্দুস সালাম কাজেমী (রহ.), আল্লামা জয়নুল আবেদীন (কুমিল্লা হুজুর) (রহ.), মুহাদ্দিস মাওলানা মুহাম্মদ আলী আহমদ রজভী (রহ.) আল্লামা বজলুর রহিম হাশেমী (রহ.), শাইখুল হাদীস আল্লামা আব্দুল আউয়াল ফোরকানী (রহ.), আল্লামা মুফতি কাজী আমিনুল ইসলাম হাশেমী (রহ.), অধ্যক্ষ আল্লামা মুসলেহ উদ্দীন (রহ.), খতিবে মিল্লাত অধ্যক্ষ জালালুদ্দীন আল-কাদেরী (রহ.), শেরে মিল্লাত শাইখুল হাদীস আল্লামা মুফতি ওবাইদুল হক নঈমী (রহ.) প্রমুখ উল্লেখযোগ্য। তিনি বর্তমানে আহলে সুন্নাত ওয়াল জামাআত বাংলাদেশের কো-চেয়ারম্যান এর দায়িত্ব পালন করে আসছেন।

About Bangla Gov Jobs

Check Also

কুয়েটে হুয়াওয়ের ‘সিডস ফর দ্য ফিউচার ২০২২ বাংলাদেশ’ রোড শো-নিবন্ধন প্রক্রিয়া উন্মুক্ত

হুয়াওয়ের ফ্ল্যাগশিপ সিএসআর প্রোগ্রাম ‘সিডস ফর দ্যা ফিউচার ২০২২, বাংলাদেশ’ রোড শো সম্প্রতি খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) অনুষ্ঠিত হয়েছে। রোড শোটি বিশ্বের শীর্ষস্থানীয় আইসিটি অবকাঠামো এবং সেবাদাতা প্রতিষ্ঠানটির মাসব্যাপী উদ্যোগের একটি অংশ। অনুষ্ঠানে কুয়েটের ইইই বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মোহাম্মদ সাইফুর রহমান; কুয়েটের অন্যান্য অনুষদ সদস্য এবং হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের পাবলিক …

Leave a Reply

Your email address will not be published.